অগাস্টে স্বাভাবিকের বেশি বৃষ্টির আভাস

নিম্নচাপের প্রভাব কেটে গেলেও মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 04:46 PM
Updated : 2 August 2015, 04:46 PM

আবহাওয়া অধিদপ্তর আভাস দিয়েছে, অগাস্টের শুরুতে স্বাভাবিক বৃষ্টিপাত হলেও মাসের দ্বিতীয়ার্ধে বন্যার শঙ্কা রয়েছে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম জানান, অগাস্ট মাসে স্বভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। স্বাভাবিক বন্যা হতে পারে ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকায়, চলতি মাসের শেষার্ধে।

এ সময় বঙ্গোপসাগরে দুয়েকটি মৌসুমি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

আবহাওয়াবিদরা জানান, চলতি মাসে গড়ে প্রতিটি বিভাগে ১৩ দিন থেকে ২০ দিন বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ঢাকায় ৩১০ মিলিমিটার, চট্টগ্রামে ৫৫৬ মিলিমিটার সিলেটে ৪৫৬ মিলিমিটার রাজশাহীতে ২৭৩ মিলিমিটার, রংপুরে ৩৭১ মিলিমিটার, খুলনায় ২৯৮ মিলিমিটার এবং বরিশালে ৪৩৩ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাত হয়ে থাকে।

এদিকে স্থল নিম্নচাপ কেটে যাওয়ায় সমুদ্রবন্দরের তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত তুলে নেওয়া হয়েছে। তবে শ্রাবণের মধ্যভাগে এসে ভারি বর্ষণ কমলেও মৌসুমি বায়ু সারাদেশে ওপর সক্রিয় থাকায় মাঝারি থেকে ভারি বর্ষণ চলছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান জানান, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা নেই।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

টানা দুই দিনের ভারী বৃষ্টিতে চট্টগ্রাম নগরীতে জলাবদ্ধতা। শনিবার নগরীর আগ্রাবাদ এক্সেস সড়ক থেকে তোলা ছবি। (ফাইল ছবি )

সেই সঙ্গে খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থার (বৃহস্পতিার পর্যন্ত) বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলেও জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জুলাই মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৬৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম,খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি; রাজশাহী ও সিলেট বিভাগে প্রায় স্বাভাবিক এবং রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপবিভাগীয় প্রকৌশলী মো. আরিফুজ্জামান জানান, ব্রহ্মপুত্র-যমুনা, সুরমা-কুশিয়ারা নদীগুলোর পানি কমার প্রবণতা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। তবে গঙ্গা-পদ্মা নদীর পানি কোথাও স্থিতিশীল, কোথাও বাড়ছে।

“আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবান জেলার কতিপয় অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।”