সরকারি অনুদানে ‘কাগজের ফুল’

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের অসমাপ্ত চলচ্চিত্র ‘কাগজের ফুল’ তৈরির প্রক্রিয়া শুরু করেছেন তার স্ত্রী ও প্রযোজনা প্রতিষ্ঠান শ্রুতিচিত্রের নির্বাহী প্রযোজক ক্যাথরিন মাসুদ। চলচ্চিত্রটি তৈরির জন্য সরকারি অনুদান চেয়ে তথ্য মন্ত্রণালয়ে চিত্রনাট্য জমা দিয়েছিলেন তিনি। সরকারও বিষয়টি বিবেচনায় নিয়ে সিনেমাটির জন্য অনুদান দিয়েছে ।

রাশেদ শাওনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2013, 09:22 AM
Updated : 20 May 2013, 09:22 AM

এ বিষয়ে ক্যাথরিন মাসুদের ব্যক্তিগত সহকারী সাদিয়া দোহা গ্লিটজকে বলেন, “২০ মে দুপুর সাড়ে বারোটার দিকে আমরা সরকারের তথ্যমন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছি। চিঠিতে আমাদের সিনেমাটির চিত্রনাট্য অনুদানের জন্য বাছাই করা হয়েছে বলে জানানো হয়েছে।”

তিনি আরও বলেন, “এই মুহূর্তে ক্যাথরিন নিউইর্য়কে অবস্থান করছেন। আমি বিষয়টি তাকে মেইলের মাধ্যমে জানিয়েছি। এখন পর্যন্ত তার কোনো প্রতিক্রিয়া জানতে পারিনি। তবে আমরা সরকারি অনুদান গ্রহণের জন্য যে সকল আনুষ্ঠানিকতা আছে সেসব নিয়ে কাজ করছি। ক্যাথরিন দেশে এলেই এ বিষয়ে চূড়ান্ত কাজ শুরু হবে।”

এ দিকে তথ্য মন্ত্রণালয় এ বছর মোট ৭টি সিনেমা নির্মাণের জন্য অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেসবের মধ্যে তালিকার প্রথমেই আছে তারেক মাসুদের চিত্রনাট্য ও সংলাপে ‘কাগজের ফুল’। সিনেমাটি নির্মাণের জন্য মন্ত্রণালয় নগদ এবং এফডিসির সুযোগ-সুবিধাসহ প্রায় ৩৫ লাখ টাকা অনুদান দেবে।

এর পাশাপাশি আর যে ৭টি সিনেমা অনুদান পাচ্ছে সেগুলো হল-- সেলিম আল দীনের নাটক নিয়ে নারগিস আক্তারের ‘যৈবতী কন্যার মন’, আনিসুল হকের চিত্রনাট্য ও সংলাপ নিয়ে শাহ আলম কিরণের ‘একাত্তরের মা জননী’, আখতারুজ্জামান ইলিয়াসের চিত্রনাট্য ও সংলাপ নিয়ে জাহিদুর রহমান অঞ্জনের ‘রেইনকোট’, খান শরফুদ্দিন মোহাম্মদ আকরামের চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় ‘খাঁচা’, হাসান আজিজুল হকের চিত্রনাট্য ও সংলাপ নিয়ে টোকন ঠাকুরের ‘কাঁটা’ এবং মান্নান হীরার চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় ‘একাত্তরের ক্ষুদিরাম’।