মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র বানাবে বাংলাদেশ-ভারত

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ উদ্যোগে একাত্তরের মুক্তিযুদ্ধ নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণের কথা বিবেচনা করছে।

নয়া দিল্লি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2013, 05:04 AM
Updated : 12 April 2013, 06:57 AM
ওই চলচ্চিত্রে চিত্রায়িত হবে মুক্তিযুদ্ধসহ তখনকার সময়ের সামাজিক, রাজনৈতিক ও কূটনৈতিক প্রেক্ষাপট।

এছাড়াও তথ্য ও সম্প্রচারের ক্ষেত্রে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করার বিষয়ে উভয় দেশ একমত হয়েছে।

বৃহস্পতিবার নয়া দিল্লিতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ভারতের তথ্যমন্ত্রী মনীষ তিওয়ারির মধ্যে এক বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা হয়।

ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিগগিরই যৌথভাবে চলচ্চিত্র তৈরির প্রস্তাবনা চূড়ান্ত করতে একটি 'রোডম্যাপ' নিয়ে কাজ করতে উভয় দেশের মন্ত্রী একমত হয়েছেন।

বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের সম্মাননা জানাবে উল্লেখ করে ইনু সেনাদের পরিচয় জানাতে তিওয়ারিকে অনুরোধ করেন।

তথ্য ও সম্প্রচারের গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দুই দেশের মধ্যে ভবিষ্যত সহযোগিতার লক্ষ্যে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরির সম্ভাবনা খতিয়ে দেখতে দুই মন্ত্রী একমত হয়েছেন।

ভারতে বেসরকারি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশের টিভি চ্যানেলগুলো পরিবেশনকে সহজ করার জন্য তিওয়ারিকে অনুরোধ করেন ইনু।

২০১১ সালে দুদেশের মধ্যে সই হওয়া সমঝোতা স্মারক অনুযায়ী ভারতের সবচেয়ে বড় সরকারি সম্প্রচার প্রতিষ্ঠান প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশনের মধ্যে যৌথ উদ্যোগের পদক্ষেপ নিতে একমত হন। ওই স্মারকে দুই প্রতিষ্ঠানের মধ্যে টিভি অনুষ্ঠানগুলো সম্প্রচারে যৌথ সহযোগিতার ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

বৈঠকে টিভি অনুষ্ঠান নির্মাণের সম্ভাবনা খতিয়ে দেখতে এবং অনুষ্ঠান বিনিময় বিবেচনা করতে সম্মত হন দুই মন্ত্রী। তথ্য ও সম্প্রচারের ক্ষেত্রে প্রশিক্ষণ ও সক্ষমতা নির্মাণে সহযোগিতার জোরদারের সম্ভাবনার বিষয়েও আলোচনা করেন তারা।

তিওয়ারির আমন্ত্রণে বুধবার নয়া দিল্লি আসেন ইনু।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দুদেশের মধ্যে পুরাতাত্ত্বিক নিদর্শন বিনিময়ে সহযোগিতার সিদ্ধান্ত নেন ইনু ও তিওয়ারি।