‘গণজাগরণ সংস্কৃতি মঞ্চ’ গঠিত

২৮ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে শাহবাগ আন্দোলনে সক্রিয় ২৮ টি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের সম্মিলিত ফোরাম গণজাগরণ সংস্কৃতি মঞ্চের ২৮ সদস্যের আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে।

তোফাজ্জল লিটন, বিনোদন ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2013, 11:22 AM
Updated : 28 Feb 2013, 11:23 AM

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে বলা হয়, ‘যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গত ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া শাহবাগের গণজাগরণে বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন ক্রিয়াশীল রয়েছে। আন্দোলনের ২৩তম দিনটিতেও সমানভাবে উজ্জীবিত থেকে সাংস্কৃতিক কর্মীরা শাহবাগকে জাগিয়ে রেখেছেন। আন্দোলনের প্রথমদিনের পর থেকেই এই আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়েছে। একই সাথে আমরা দেখছি, আন্দোলনের বিরুদ্ধেও চলছে ব্যাপক অপপ্রচার এবং নানারকম জঙ্গি-প্ররোচনা। আন্দোলনের এই পর্যায়ে এসে আমরা এই আন্দোলনে ক্রিয়াশীল সকল সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনসমূহ ঐকবদ্ধ হওয়া ও সমন্বিত কর্মসূচী প্রণয়নের প্রয়োজনীয়তা অনুভব করছি। আন্দোলনের লক্ষ্যসমূহ পূরণের জন্য আমাদের দীর্ঘমেয়াদী লড়াইয়ের প্রস্তুতি হিসেবেই গণজাগরণ মঞ্চে’র সাংস্কৃতিক ও সমাজিক সংগঠনসমূহের সম্মিলিত ফোরাম ‘গণজাগরণ সংস্কৃতি মঞ্চ’ গঠন করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, ‘গণজাগরণ মঞ্চের চেতনা যা মুক্তিযুদ্ধকে আবার আমাদের জাতীয় জীবনে সম্মুন্নত করেছে। এই চেতনাকে আমাদের আগামীর বাংলাদেশে চিরস্থায়ী করতে চায়  ‘গণজাগরণ সংস্কৃতি মঞ্চ’। শাহবাগকে কেন্দ্র করে গণজাগরণ সংস্কৃতি মঞ্চ ছড়িয়ে পড়তে চায় গ্রামে-গঞ্জে, শহরে –বন্দরে, পাড়া-মহল্লায় এবং শিক্ষা প্রতিষ্ঠানে।’

সংবাদ সম্মেলনে দীপক গোস্বামী সুমনকে আহবায়ক, নূর বাহাদূরকে যুগ্ম আহবায়ক এবং বেলায়াত হোসেন মামুনকে সদস্য সচিব করে ২৮ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। এছাড়া কমিটিতে তিনটি উপ-কমিটিও গঠন করা হয়েছে। কমিটি তিনটি হল, অনুষ্ঠান সমন্বয়ক, অর্থবিষয়ক সমন্বয়ক এবং প্রচার ও প্রকাশনা সমন্বয়ক কমিটি। যুগ্মভাবে অনুষ্ঠান সমন্বয়ক হাসান আহমেদ ও আরিফ শাকিল। অর্থ বিষয়ক সমন্বয়ক যুগ্মভাবে আশিকুজ্জামান লিটন ও দেবজিৎ দেবনাথ অরণ্য। এবং প্রচার ও প্রকাশনা সমন্বয়ক হলেন শামীম আরা নীপা ও তানজিয়া কাশফি। সংবাদ সম্মেলনে আহবায়ক কমিটির সকল সদস্য উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, গণজাগরণ মঞ্চের গৃহিত সকল কর্মসূচির সাংস্কৃতিক কর্মকা-সমূহ গণজাগরণ সংস্কৃতি মঞ্চ পরিচালনা করবে। এছাড়াও প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত চারুকলার গেট হতে প্রজন্ম চত্বর পর্যন্ত জায়গায় বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা- পরিচালিত হবে। শুধুমাত্র শুক্রবারে সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত গণজাগরণ সংস্কৃতি মঞ্চের কর্মসূচি চলবে।

‘গণজাগরণ সংস্কৃতি মঞ্চ’এ অন্তর্ভুক্ত সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনসমূহ হল:

সাংস্কৃতিক ইউনিয়ন, শ্লোগান ৭১, তীরন্দাজ, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি, ফাঁসির দাবীতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিকার মঞ্চ, গণশিল্পী, সার্কেল শাহবাগ, তারুণ্য ১৩, সংস্কৃতির নয়া সেতু, রুটস, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, শাহবাগে সাইবার যুদ্ধ, ক্র্যাক প্ল্যাটুন, সেক্টর ১৩, জাহানারা ইমাম স্কোয়াড, শহীদ রুমি স্কোয়াড, সূর্য সারথী, মেঘদল, প্রাচ্যনাট, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ, সমগীত, গণমুক্তির গানের দল, মনোসরণী, ফাঁসির মঞ্চ, এমসিজে ফিল্ম ক্লাব, স্ট্যামফোর্ড ফিল্ম স্টুডেন্ট সিনে ফোরাম এবং বোধন।