নিলামে প্রিন্সেস ডায়নার পোশাক

প্রয়াত প্রিন্সেস ডায়নার মুঘল নকশায় তৈরি গাউন মার্চ মাসে নিলামে উঠতে যাচ্ছে। ১৯৯২ সালে ভারত সফরে তিনি ওই গাউনটি পরেছিলেন। নিলামের জন্য বাছাই করা ১০টি পোশাকের মধ্যে তার গাউনটি উল্লেখযোগ্য। খবর প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়ার।

অদ্বিতী ডি কস্তা, প্রদায়ক, বিনোদন ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2013, 10:03 PM
Updated : 23 Feb 2013, 10:03 PM

গোলাপি রঙের সিল্ক কাপড়ের ওপর এমব্রয়ডারি করা গাউনটির দাম ৮০ হাজার থেকে ১ লাখ পাউন্ড নির্ধারণ করা হয়েছে। ১৯৯২ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাজ্যের রাজবধূ ডায়নার ভারত সফরের জন্য ক্যাথরিন ওয়াকার বিশেষভাবে গাউনটির নকশা করেছিলেন।

কেরি টেইলর অকশনের মুখপাত্র পিটিআইকে জানান, ‘ডায়নার সব গাউনের মধ্যে সবচাইতে দামি এটি। রানি এলিজাবেথের সময় থেকেই ভারি কাজের পোশাককে রাজকীয় ঐতিহ্য হিসেবে ধরে নেওয়া হয়।’

ওই পোশাকেই তাজ মহলে ডায়নার কিছু ছবি তোলা হয়েছিলো। জানা যায়, পোশাকটির এমব্রয়ডারির ক্ষেত্রে ভারতীয় ঐতিহ্যের বিষয়টি বিশেষভাবে মাথায় রাখা হয়েছিলো। তাছাড়া রঙ বাছাইয়ের ক্ষেত্রেও দেওয়া হয়েছিলো বিশেষ নজর। সুঁইয়ের কাজগুলোতে ব্যবহৃত হয়েছিলো রং-বেরঙের সুতা।

অন্য ৯টি পোশাকের মধ্যে রয়েছে ১৯৮৫ সালে হোয়াইট হাউজে অনুষ্ঠিত রাষ্ট্রীয় ভোজে ডায়না পরিহিত পোশাক; ওই পোষাকটি পরে তিনি হলিউডি অভিনেতা জন ট্রাভোল্টার সঙ্গে নেচেছিলেন।

১৯৯৭ সালে গাড়ি দুর্ঘটনায় নিহত ডায়নার আলোচিত পোশাক নিয়ে আয়োজিত এ নিলামটি বেশ জনপ্রিয়তা পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে ১৯৯৭ সালে ডায়নার মৃত্যুর দুই মাস আগেই চ্যারিটির উদ্দেশ্যে এ পোশাকগুলো নিলাম করা হয়েছিলো। তখন পোশাকগুলো কিনেছিলেন ফ্লোরিডার ব্যবসায়ী মুরেন ডাঙ্কেল। তবে ২০১১ সালে দেউলিয়া হয়ে যাবার কারণে মুরেনকে পোশাকগুলো আবারও নিলামে তুলতে হয়। তখন মাত্র ৪টি পোশাক বিক্রি হয়েছিলো।