একুশে পদকে সম্মানিত উদীচী

দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীকে রাষ্ট্রীয় সম্মাননা ‘একুশে পদক’-এ ভূষিত করেছে বাংলাদেশ সরকার। ২০ ফেব্রুয়ারি, বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উদীচী’র নেতৃবৃন্দের হাতে এ পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তোফাজ্জল লিটন, বিনোদন ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2013, 07:33 AM
Updated : 20 Feb 2013, 07:33 AM

উদীচী’র পক্ষে সংগঠনের সাধারণ সম্পাদক প্রবীর সরদার পদক গ্রহণ করেন। শিল্প ও সংস্কৃতি জগতে বিশেষ অবদান রাখায় উদীচীকে একুশে পদকে সম্মানিত করা হয়েছে। সংগঠন উদীচী ছাড়া বিভিন্ন ক্ষেত্রের আরো ১২ জন ব্যাক্তিকে এই সম্মানে ভ’ষিত করা হয়।

প্রবীর সরদার বলেন, ‘একুশে পদক পেয়ে উদীচী আনন্দিত ও গর্বিত। একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে উদীচী’র লড়াই এবং সংগ্রাম চালিয়ে যেতে এ পদক অনুপ্রাণিত করবে আমাদের।’

এই অনুষ্ঠানে ভাষা আন্দোলন বিভাগে পদকে সম্মানিত করা হয় এম এ ওয়াদুদ (মরণোত্তর), অধ্যাপক অজিত কুমার গুহ (মরণোত্তর), অধ্যক্ষ মো. কামরুজ্জামান (মরণোত্তর) এবং তোফাজ্জল হোসেন। মুক্তিযুদ্ধ বিভাগে এ পদকে ভূষিত হয়েছেন এনামূল হক মোস্তফা শহীদ। নূরজাহান মুরশিদকে (মরণোত্তর) এবং স্যামসন এইচ চৌধুরীকে (মরণোত্তর) সম্মানিত করা হয় সমাজসেবা বিভাগে। ওদিকে এবারের ভাষা ও সাহিত্য বিভাগে সনম্মাননা জানানো হয় কবি রফিক আজাদ এবং আসাদ চৌধুরীকে। শিল্পকলা বিভাগে এই পদক অর্জন করেন কাদেরী কিবরিয়া, জামালউদ্দিন  হোসেন এবং বিজয় কৃষ্ণ অধিকারী (মরণোত্তর)। নির্বাচিত প্রত্যেককে এক লাখ টাকা, একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।