সুমনের গানে ‘শহীদ রাজীব’

স্বাধীনতাবিরোধীদের ফাঁসি ও রাজনীতি নিষিদ্ধের দাবিতে শাহবাগ আন্দোলনের ‘প্রথম শহীদ’ রাজীব হায়দারকে নিয়েও একটি গান লিখেছেন কলকাতার সংগীত শিল্পী কবীর সুমন।

রিয়াজুল বাশারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2013, 02:34 AM
Updated : 17 Feb 2013, 12:40 PM

‘শহীদ রাজীব’ নামের এ গানটিতে সুর ও সঙ্গীত বসিয়ে রোববার নিজের ওয়েবসাইটে পোস্ট করেন সুমন, যার গান দুই বাংলাতেই সমান জনপ্রিয়। 

‘প্রজন্ম চত্বর’ নাম পাওয়া শাহবাগের আন্দোলন নিয়ে এর আগে তিনটি গান করেন ভারতের এই সাংসদ। রাজীবকে নিয়ে তিনি বলেছেন প্রতিশোধের কথা; গেয়ে উঠেছেন- ‘যোগ্য বিচার পাবে একদিন খুনি আর রাজাকার’।

গত ৫ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার পর ওই রায় প্রত্যাখ্যান করে শাহবাগ মোড়ে এই আন্দোলন শুরু করে ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক। ধীরে ধীরে তা রূপান্তরিত হয় জনতার আন্দোলনে

এ আন্দোলনের একাদশ দিন শুক্রবার রাতে মিরপুরে নিজের বাড়ির সামনে কুপিয়ে হত্যা করা হয় শাহবাগ আন্দোলনের কর্মী স্থপতি রাজীবকে, যিনি যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে এবং জামায়াত-শিবিরের স্বরূপ উন্মোচনে অনলাইনে লেখালেখিতে সক্রিয় ছিলেন।

শাহবাগ আন্দোলনেও প্রথম দিন থেকেই সিক্রয় ছিলেন রাজীব। তাকে শাহবাগের ‘প্রথম শহীদ’ হিসেবে উল্লেখ করা হচ্ছে। মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে রাজীবকে এ প্রজন্মের ‘শহীদ মুক্তিযোদ্ধা’ অভিহিত করে ‘গার্ড অব অনার’ দেওয়া হয়েছে।

কবীর সুমনও তার রাজীবকে ‘মুক্তিযোদ্ধার অমরতা’ দিয়েছেন। 

তিনি লিখেছেন-

কোন সান্তনা দেব

এতোদূর থাকি কি করে বলব খুনির খবর নেব

কি বলব বন্ধুদের

কিসের অভয় দেব

এতদূর থাকি কি করে বলব আমি প্রতিশোধ নেব

তবুও আমার গানে

খুনির বিরুদ্ধতা

শহীদ রাজিব পেলেন মুক্তিযোদ্ধার অমরতা

শহীদ রাজীব হায়দার

আমার সালাম নাও

এই দুনিয়ায় শাহাদাৎ বৃথা যায় না তো একটাও

তোমার রক্তে রাঙা

বিপুল অঙ্গীকার

যোগ্য বিচার পাবে একদিন খুনি আর রাজাকার।