শাহবাগ আন্দোলন: ব্যান্ড শিল্পীদের সংহতি

যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শাহবাগের ‘প্রজন্ম চত্বর’ এ চলমান আন্দোলনের সঙ্গে আগেই সংহতি জানিয়েছিলেন বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের শিল্পীরা। এবার তারা ১৬ ফেব্রুয়ারি দুপুরে কর্মসূচির মাধ্যমে আন্দোলনের সঙ্গে তাদের একাত্মতা আরো স্পষ্টভাবে জানিয়ে দিলেন।

নাবীল অনুসূর্য, ফিচার বিভাগবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2013, 09:50 PM
Updated : 16 Feb 2013, 09:50 PM

কর্মসূচি আয়োজনে প্রধান ভূমিকা পালন করেন অর্থহীনের সদস্য রায়েফ আল হাসান রাফা এবং মাইলসের সদস্য ইকবাল আসিফ জুয়েল। কর্মসূচি সম্পর্কে রায়েফ আল হাসান রাফা গ্লিটজকে বলেন, ব্যান্ডসঙ্গীত শিল্পীরা তাদের কর্মসূচি শুরু করেন দুপুর ১টায়, শহীদ মিনারের সামনে জমায়েতের মাধ্যমে। সেখানে তারা নিহত ব্লগার আহমেদ রাজীব হায়দারের স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন। তারা শহীদ স্মৃতি অমর হোক এবং রাজীবের রক্ত বৃথা যেতে দেব না বলেও শ্লোগান দেন। পরে, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী তারা শহীদ মিনার থেকে শাহবাগের পথে রওয়ানা দেন। সে সময় তারা রণসঙ্গীত চল চল চল গাইতে থাকেন। পরে তারা শাহবাগে এসে জমায়েত হন। সেখানে সবাই মিলে তারা গিটার ও অন্যান্য বাদ্যযন্ত্রসহযোগে চল চল চল গানটি সমবেতভাবে গান।

রায়েফ আল হাসান রাফা আরো জানান, ‘কর্মসূচিতে যোগ দেওয়া ব্যান্ডগুলোর মধ্যে আছে ফিডব্যাক, মাকসুদ ও ঢাকা, মাইলস, প্রমিথিউস, অর্থহীন, আর্টসেল, ক্রিপটিক ফেইট, নেমেসিস, মেকানিক্স, মেটালমেইজ, পাওয়ারসার্জ, নাগরিকসহ অনেকেই। এছাড়াও সেখানে ছিলেন সঙ্গীত শিল্পী শেখ শাহেদ আলী। তবে, যেসব শিল্পীরা নানা কারণে ওই জমায়েতে হাজির হতে পারেননি, তারাও কেউ কর্মসূচির সাথে দ্বিমত পোষণ করেননি ।’

রাফা আরো বলেন, তাদের কর্মসূচি সম্পূর্ণভাবেই অরাজনৈতিক কার্যক্রম। তারা দেশের মানুষের জন্য গান করেন, দেশের মানুষকে আনন্দ দেওয়ার জন্য গান করেন। আর তাই, তারা সবসময়ই দেশের মানুষের সাথে আছেন, থাকবেন। দেশের ও দেশের মানুষের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকেই তারা ওই কর্মসূচির আয়োজন করেন।