জুটিদের পছন্দের জুটি

নিঃসঙ্গ মানুষের ভালোবাসা নেই। ভালোবাসা মানেই তুমি আর আমি। ভালোবাসা মানে দুজনে দুজনার। ভালোবাসা মানেই জুটি। ভালোবাসা দিবসে তাই জুটিবদ্ধ হয়ে ফাগুন হাওয়ায় হাওয়ায় উড়ে বেড়াবেন প্রেমিক প্রেমিকা। তারা দেখবেন পরস্পরকে। দেখবেন অপরাপর জুটিদেরও। কেউ কেউ হয়তো বলবেন, বাহ দেখো, ওই জুটিটা দারুন, না?

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2008, 11:20 PM
Updated : 13 Feb 2008, 11:20 PM
ফেব্র"য়ারি ১৪ (বিডিনিউজটোয়েন্টিফোরডটকম) -- নিঃসঙ্গ মানুষের ভালোবাসা নেই। ভালোবাসা মানেই তুমি আর আমি। ভালোবাসা মানে দুজনে দুজনার। ভালোবাসা মানেই জুটি। ভালোবাসা দিবসে তাই জুটিবদ্ধ হয়ে ফাগুন হাওয়ায় হাওয়ায় উড়ে বেড়াবেন প্রেমিক প্রেমিকা। তারা দেখবেন পরস্পরকে। দেখবেন অপরাপর জুটিদেরও। কেউ কেউ হয়তো বলবেন, বাহ দেখো, ওই জুটিটা দারুন, না?
দারুন জুটির ভাবনাটাকে সবচেয়ে বেশি উসকে দিয়েছে সম্ভবত রুপালী পর্দা। এখন মিনি পর্দার জুটিরাও বেশ জায়গা করে নিয়েছেন দর্শকচিত্তে। উত্তম-সুচিত্রা, রাজ্জাক-কবরী কিংবা আফজাল- সুবর্ণার জুটি যেভাবে আলোড়িত করেছে প্রেমিকচিত্তকে তার তুলনা মেলা ভার।
বাংলাদেশের বিনোদন জগতে বিভিন্ন সময়ে বিভিন্ন জুটি ভক্তদের মনে চিরস্থায়ী আসন করে নিয়েছে। তাদের অনেকে আবার বিয়ে করে বাস্তবেই জুটি হয়েছেন। এইসব জুটিদেরও তো পছন্দের জুটি থাকতে পারে। তারা কারা? ভ্যালেনটাইন'স ডে উপলক্ষে তাদের সঙ্গে কথা বলে তারই বিস্তারিত জানাচ্ছেন শ্যামল রায়।
রাজ্জাক - কবরী
"হলিউডে আমার পছন্দের রোমান্টিক জুটি হচ্ছেন ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলি। এই যুগলের 'মিস্টার এন্ড মিসেস স্মিথ' ছবিটি আমার অসাধারণ লেগেছে। তাদের স্টাইলিশ উপস্থাপনা সত্যি উপভোগ্য। তাছাড়া এই দম্পতি ব্যাক্তিগত জীবনেও কত রোমান্টিক! নিজের বাচ্চাতো আছেই, সেই সঙ্গে বিভিন্ন দেশের এতিম বাচ্চাও তারা দত্তক নিয়েছেন। হৃদয়ে ভালবাসা না থাকলে এই কাজ কে করে?" বললেন রাজ্জাক।
হলিউডি জুটি সম্পর্কে তার একটি আকাঙ্খার কথাও বলেন নায়করাজ, " টম ক্রুজ ও অ্যাঞ্জেলিনা জোলি যদি জুটি হত তাহলেও দারুণ হত। দুজনকেই আমার বেশ আকর্ষণীয় মনে হয়। যদিও তাদের একসঙ্গে কোন ছবি নেই। হলে জমতো ভালো।"
বলিউড জুটির মধ্যে এখনো রাজ্জাকের মনে আসন দখল করে বসে আছেন দিলীপ কুমার ও সায়রা বানু জুটি। "তাদের 'সাগিনা' ছবিটা সেই কবে দেখেছি। এখনও অসাধারণ মনে হয়। তাছাড়া ধর্মেন্দ্র - হেমা মালিনির জুটিও আমার কাছে আকর্ষণীয় লাগে। বিশেষ করে তাদের দুজনের কথা বলার ঢং।"
টালিউডে উত্তম-সুচিত্রার জুটিই তার পছন্দ। বিশেষ ভালো লেগেছে 'সপ্তপদী' ছবিটি, সে কথাও জানালেন। আর ঢালিউডে? নিজেকে হিসেবের বাইরে রেখে বললেন, "রহমান - শবনম জুটি আমার খুব ভালো লাগতো।"
ঢালিউড চলচ্চিত্রে রাজ্জাক-কবরী সফল জুটি হলেও, কবরীর পছন্দের সঙ্গে রাজ্জাকের পছন্দ কিন্তু একেবারেই মেলেনি।
কবরী বলেন, "পশ্চিমা জগতে আমার পছন্দের জুটি হচ্ছেন টম হ্যাঙ্কস ও ওঁদ্রে তোতু। তাদের 'দ্য ভিঞ্চি কোড' ছবিটি যে কতবার দেখেছি সেটার হিসাব নেই।" বলিউডে অমিতাভ বচ্চন ও রেখার জুটি কবরীর খুবই পছন্দের। "তাদের রোমান্টিক অভিনয়ের তুলনা হয়না। 'সিলসিলা' এই জন্যই আমার প্রিয় হিন্দি ছবির মধ্যে অন্যতম।" নতুনদের মধ্যে শহীদ-কারিনার জুটি খুবই ভালো লাগে তার। তাদের অভিনীত 'থার্টি সিক্স চায়না টাউন' খুব ভালো লেগেছে, বললেন চট্টলার মিষ্টি মেয়ে। "তবে তাদের প্রেম ভেঙ্গে যাওয়ায় একটু খারাপই লেগেছে।" জানালেন সে কথাও।
টালিউডে সৌমিত্র চট্টপাধ্যায় ও মাধবী মুখোপাধ্যায় জুটি কবরীর অসম্ভব প্রিয়। বললেন, "ওদের 'চারুলতা' ছবিটিও আমার পছন্দের।"
ঢালিউডে তার কাছে সেরা জুটি জাফর ইকবাল ও ববিতা। "দুজনকে পাশাপাশি এত মানাতো। যেন দুজন দুজনের জন্যই জন্ম হয়েছে।"
ফারুক - রোজিনা
"আমার কাছে হলিউডের সেরা জুটি হচ্ছেন ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলি।" বললেন এক সময়ের পর্দা কাঁপানো জনপ্রিয় অভিনেতা ফারুক। পিট জোলির 'মিস্টার এন্ড মিসেস স্মিথ' ছবিটি অ্যাকশন ধর্মী হলেও বিশেষ বিশেষ জায়গায় খুবই রোমান্টিক মনে হয়েছে তার কাছে। "বিশেষ করে অ্যাকশনের মাঝেও যে রোমান্টিকতা ফুটিয়ে তোলা যায় তা এই ছবিটি না দেখলে বিশ্বাস হতে চায় না।" বললেন তিনি
ফারুকের চোখে বলিউডের সেরা জুটি মিঠুন চক্রবর্তী ও শ্রীদেবী। তাদের মুখের রোমান্টিক সংলাপ অন্য কাউকেই আর মানায় না। টালিউডের প্রসেনজিতের সঙ্গে দেবশ্রী রায় ও রচনা ব্যানার্জি দুজনকেই বেশ মানায়। কারণ এরা যখন রোমান্টিক দৃশ্যে কাজ করেন তখন মনে হয় এরা সত্যি সত্যি প্রেমিক প্রেমিকা।
ঢালিউডে ফারুকের পছন্দের জুটি হচ্ছেন বুলবুল আহমেদ ও কবরী। "তাদের 'দেবদাস' ছবিটি আমার কাছে অসাধারণ লেগেছে। এই ছবির একটি দৃশ্যে - কবরী (পার্বতী) বাড়ির কাছে গিয়ে অল্পের জন্য শেষ দেখা করতে পারেন না বুলবুল আহমেদ (দেবদাস) এর সঙ্গে। দুজন দুজনকে দেখার জন্য যে আকুতি বুলবুল আহমেদ ও কবরী ছবিতে ফুটিয়ে তুলেছেন তা দেখলে এখনও আমার চোখে জল চলে আসে।" এছাড়া, ফারুক জানালেন, রাজ্জাক ও কবরীর জুুটিও তার খুব পছন্দের। "তারা যেন সত্যি সত্যি জোড়া কবুতর। অন্তত আমার কাছে তাই মনে হয়।"
অন্যদিকে রোজিনার পছন্দের হলিউডি জুটি হচ্ছে রিচার্ড বার্টন ও এলিজাবেথ টেলর। "তাদের করা 'ক্লিওপেট্রা' ছবিটি বহুবার দেখেছি। ছবিতে তাদের প্রেম এতটাই বাস্তব মনে হয়েছে যে, কখনও মনে হয়নি তারা অভিনয় করছেন। তাদের সঙ্গে আমি অন্য কোন নায়ক বা নায়িকাকে কল্পনাও করতে পারি না।"
বলিউডে রোজিনার পছন্দের জুটি শাহরুখ খান ও কাজল। এদের প্রায় সব ছবি ব্যবসা সফল এবং জনপ্রিয়। 'কভি খুশি কভি গম' ছবিতে এই জুটি স্বামী স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন। "ছবি দেখার সময় আমার মনেই হয়নি তারা অভিনয় করছেন। মনে মনে তো আমি আফসোসই করে বসলাম যে কেন তারা বাস্তবেও স্বামী-স্ত্রী হল না। আসলে ছবিতে স্বামী-স্ত্রীর সম্পর্কটা তারা এত বাস্তবতার সাথে ফুটিয়ে তুলেছেন যে সেই থেকে তারা আরও বেশি পছন্দের জুটি হিসেবে আমার মনে জায়গা করে নিয়েছেন।"
"টালিউডে আমার সব সময়ের পছন্দ উত্তম-সুচিত্রা।" বললেন রোজিনা। "গানের দৃশ্যে তাদের যে অভিনয়, তা দেখলে এখনও আমার অন্যরকম লাগে।" ঢালিউডে রোজিনার পছন্দের জুটি রিয়াজ - পূর্ণিমা। "এই জুটির অভিনীত 'মনের মাঝে তুমি' ছবিটি খুবই সুন্দর। প্রেমের দৃশ্যে তাদের খুবই সাবলীল মনে হয়।"
ইলিয়াস কাঞ্চন - চম্পা
"হলিউডে আমার পছন্দের যে জুটি তাদের একসঙ্গে কোন ছবি নেই, অন্তত আমার দেখা নেই।" আক্ষেপ করে বললেন ইলিয়াস কাঞ্চন। এই জুটি হলো অরল্যান্ডো ব্লুম ও কেট বসওর্থ। কাঞ্চন এর মতে, দে আর মেড ফর ইচ আদার। তার ভাষ্য, "বাস্তবের প্রেমিক প্রেমিকা হিসেবে তাদেরকে সত্যিই মানাতো। মানাতো বলছি এই কারণে আমি যতদূর শুনেছি তাদের মধ্যে সম্পর্ক ভেঙ্গে গেছে।"
"বলিউড ছবি 'পরিণীতা' তে প্রেম-অভিমান, ভালবাসার ঈর্ষা বিষয়গুলি সাইফ আলী খান ও বিদ্যা বালান এত সুন্দর করে ফুটিয়ে তুলেছেন যে সত্যি সত্যি আমারই ইচ্ছা হচ্ছিল সাইফ আলী খান হয়ে যেতে। ইস্ তাহলে দারুণ হত, বিদ্যা বালানের মত একজন প্রেমিকা পেতাম। হাঃ...হাঃ...হাঃ...।"
টালিউডে কাঞ্চনের পছন্দ উত্তম - সুচিত্রা, তাদের রোমান্টিক ছবি 'অগ্নিশ্বর' তার প্রথম পছন্দ। কারণ এই ছবিতে উত্তম কুমার ডাক্তারের চরিত্রটি এমন ভাবে ফুটিয়ে তুলেছেন যে, যেকোন ষোড়শী তার প্রেমে পড়তে বাধ্য।
আর কাঞ্চনের ঢালিউডের পছন্দের জুটি রাজ্জাক - শাবানা। এই জুটিকে সবচেয়ে ভালো মানায় স্বামী স্ত্রীর চরিত্রে, এটাই তার মত। "কেন তা বলতে পারবো না। তবে আমার তাই মনে হয়।"
চম্পা হলিউড ছবির পোকা। অনেক বিচার বিবেচনার পর তিনিও বললেন, " আমার সবচেয়ে ভালো লাগে ব্র্যাড পিট ও অ্যাঞ্জেলিনা জোলি জুটি। এদের 'মিস্টার এন্ড মিসেস' ছবিতে দারুণ মানিয়েছে। আর বাস্তবেও তো ব্র্যাড-জোলি একজন আরেক জনের জন্যই জন্ম নিয়েছে বলে মনে হয়। প্রেমের ক্ষেত্রে তারা আমার আইডল।"
বলিউডে তার অসাধারণ লাগে মাধুরী ও শাহরুখ খানকে। "দেবদাস' ছবিতে তাদের অভিনয় দেখেতো নিজেরই প্রেমে পড়তে ইচ্ছে হচ্ছিল। অবশ্য ঐশ্বরিয়া-শাহরুখের জুটিও সাংঘাতিক ভালো লাগে আমার। এছাড়া পছন্দ করি অমিতাভ বচ্চন ও রেখার জুটি।"
টালিউডে সত্যজিত রায়ের 'চারুলতা' ছবিতে সৌমিত্রের অভিনয় অসাধারণ লেগেছিল চম্পার। তার জায়গায় উত্তম কুমার থাকলেও এত ভাল প্রেমিকের অভিনয় করতে পারতেন না বলেন মনে করেন তিনি। তবে মাধবী মুখোপাধ্যায় ও সৌমিত্র জুটিকেই আমার কাছে প্রেমের আইকন মনে হয়।
"ঢালিউডের 'বিদায়' ছবিতে শাবানা ও আলমগীর জুটির অভিনয় আমার মনে এখনও দাগ কেটে আছে। এছাড়াও পছন্দের জুটির মধ্যে আছেন রাজ্জাক-সুচন্দা।"
শাকিব খান - অপু বিশ্বাস
শাকিব খান বলেন, "হলিউডে আমার পছন্দের জুটি হচ্ছেন টম ক্রুজ ও নিকোল কিডম্যান। আহা তাদের সম্পর্কটা কেন যে ভাঙ্গল।"
"বলিউডের 'কাভি আল বিদা না কেহনা' ছবিতে শাহরুখ খান ও প্রীতি জিনতা যে ভাবে পরকীয়া প্রেম ফুটিয়ে তুলেছেন তা আমার কাছে সত্যি অদ্ভুত লেগেছে।" বললেন শাকিব। ছবি দেখে তার কাছে মনে হয়েছে পরকীয়া মোটেই খারাপ কিছু নয়। জীবনের কোন কোন সময় কোন কোন পরিস্থিতিতে এরকম হওয়াই স্বাভাবিক। আর তারা সেটাই খুবই সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। এ কারণেই এই জুটিটি শাকিবের পছন্দের তালিকার শীর্ষে চলে এসেছে। এছাড়াও তার ভালো লাগে জন আব্রাহাম ও বিপাশা বসুর জুটি। "সত্যি ক্যাজুয়াল আবার রোমান্টিক জুটি হিসেবে সারা ভারতে এরকম আর কাউকে খুঁজে পাওয়া যাবে না। সে চলচ্চিত্রেই হোক, আর বাস্তবেই হোক।"
"টালিউডে উত্তম-শর্মিলার 'অমানুষ', উত্তম-সুচীত্রার 'সপ্তর্ষী' ছবি দুটি দারুণ রোমান্টিক লাগে আমার কাছে।" বললেন শাকিব। দেশে ছোট পর্দায় জাহিদ হাসান ও আফসানা মিমি তার সব সময়ের পছন্দের জুটি। তবে 'রূপ নগর' নাটকে জুটি হিসেবে তৌকির ও বিপাশার অভিনয় এখনও শাকিবের মনে দাগ কেটে আছে। তার মতে, বাস্তব জীবনেও তাদেরকে দারুণ মানায়। আর চলচ্চিত্রে শাকিবের পছন্দের জুটি হচ্ছেন সালমান শাহ ও শাবনূর।
হলিউডের ছবি খুব একটা দেখা হয় না অপু বিশ্বাসের। বলিউডে তার পছন্দের জুটি হচ্ছেন সালমান খান - ঐশ্বরিয়া রাই বচ্চন, শহীদ - কারিনার ও শাহরুখ খান - কাজলের জুটি। তার কথায়, "ভাই এত ব্যাখ্যা দিতে পারব না। ভালো লাগে তাদের অভিনয়, তাই তারা আমার প্রিয় জুটি।" অপুর পছন্দের জুটির তালিকায় আরও আছেন টালিউডের প্রসেনজিৎ - ঋতুপর্ণা। আর দেশি জুটির মধ্যে তার সবচেয়ে পছন্দ শাবানা - আলমগীর। এছাড়া রোমান্টিক ছবি হিসেবে ফেরদৌস - প্রিয়াঙ্কার 'হঠাৎ বৃষ্টি' ছবিটি বাংলা ছবির একটি মাইল ফলক বলে মনে হয়েছে অপুর কাছে। ছোট পর্দার জুটির মধ্যে ভালো লাগে আফজাল-সুবর্ণা ও অপূর্ব-তিশার জুটি।
এবার জানা যাক যারা পর্দার বাইরেও জুটি বেঁধেছেন তাদের পছন্দের জুটি'র কথা।
সুবর্ণা মুস্তাফা - হুমায়ূন ফরিদী
সুবর্ণা বলেন, "হলিউডে অনেক অভিনেতা, অভিনেত্রী ও ছবির ভক্ত আমি। 'ক্লিওপেট্রা' ছবিতে এলিজাবেথ টেলরের পাশে অসাধারণ লেগেছে রিচার্ড বার্টনকে। পরে অবশ্য বাস্তবেও তাদের সম্পর্ক - প্রেম, বিয়ে পর্যন্ত গড়ায়। আবার বিচ্ছেদও হয়। এছাড়া ভালো লাগে 'ওয়ার' ছবিতে টম হ্যাঙ্কস ও জুলিয়া রবার্টস এর জুটি। বলিউডে অমিতাভ জয়ার অভিমান ছবিটি দেখলে আমারই প্রেম করার ইচ্ছে জাগে। তাই এই জুটির ছবি আমি সংগ্রহ করে এখনও দেখার চেষ্টা করি।"
হুমায়ূন ফরিদী অবশ্য কোন পছন্দের জুটির নাম বলতে চাননি। তার কথায়, "হলিউড, বলিউড ও ঢালিউডে অনেকের জুটিই আমার পছন্দের। তবে কারও নাম বলতে চাই না।"
তৌকির - বিপাশা
তৌকির বলেন, "হলিউডের প্রত্যেকটি ছবি আমি মুগ্ধ হয়ে দেখি। পছন্দের জুটিদের মধ্যে আছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও - কেট উন্সলেট। টাইটানিক ছবিতে এই জুটি প্রেমের যে শাশ্বত রূপ ফুটিয়ে তুলেছেন তা আমার কাছে বিস্ময় জাগায়। বলিউডে অমিতাভ বচ্চনের সঙ্গে জয়া বা রেখার জুটিও ভালো লাগে।
কলকাতার সিরিয়ালগুলোও খুব মনযোগ দিয়ে দেখেন তৌকির। 'খেলা' সিরিয়ালটিতে ভাস্বর ও সোনালী, 'চোরাবালী'তে পরমব্রত ও মনামী, 'ধ্যাৎতেরিকা' তে পরাণ বন্দ্যোপাধ্যায় ও তনিমা সেন এর জুটিগুলো খুবই ভলো লাগে তার কাছে। তাছাড়া 'তিথির অতিথি'র টানটান রোমান্টিক জুটি মনু-কুনাল মিত্রকেও খুব ভালো লেগেছে। "এই সব জুটি ভালো লাগার অন্যতম কারণ হচ্ছে এরা প্রত্যেই প্রেমের দৃশ্যে খুবই সাবলীল।" ব্যাখ্যা করেন তৌকির।
হলিউডে তার প্রথম পছন্দ ব্র্যাড পিট - অ্যাঞ্জেলিনা জোলি। বলিউডে পছন্দ অজয় দেবগন - কাজল, আমির খান - কারিশমা কাপুর, টালিউডে উত্তম - সুচিত্রাই শ্রেষ্ঠ। ঢালিউডে তার পছন্দের জুটিরা হচ্ছেন রাজ্জাক - কবরী এবং জাফর ইকবাল - ববিতা।
বিপাশা জানান, তার কাছে হলিউডে পছন্দের জুটি হচ্ছেন রিজ উইদারস্পুন ও টম ক্রুজ। এছাড়া 'বাবেল' ছবিতে ব্র্যাড পিট ও কেট ব্ল্যাংশেট এর জুটিও তার ভালো লেগেছে। তার মতে, 'চারুলতা' ছবিতে সৌমিত্র চট্টপাধ্যায় ও মাধবী মুখার্জীর জুটির কোন বিকল্প নাই। বিপাশা বলেন "অভিমান' ছবিতে অমিতাভ-জয়া'র জুটি অসাধারণ লেগেছে।"
বিপাশা মনে করেন বাংলাদেশে ছোট পর্দায় আফজাল-সুবর্ণা জুটির ধারে কাছে কেউ নেই। "আজ পর্যন্ত তাদের কাছাকাছিও কেউ যেতে পারেনি বলে আমার বিশ্বাস।" বললেন তিনি। বলিউডে তার পছন্দ শাহরুখ খান-কাজল, জন আব্রাহাম-বিপাশা বসু এবং বাংলাদেশে সালমান শাহ-শাবনূর।
জাহিদ হাসান - মৌ
পছন্দের জুটি সম্পর্কে জাহিদ হাসান বলেন, "হলিউডে টম ক্রুজের সঙ্গে ক্যামেরন ডিয়াজ, পেনোলপি ক্রুজ বা নিকোল কিডম্যানের জুটি আমার কাছে বেশ লাগে। তবে টমের সঙ্গে যে অভিনেত্রীর জুড়িটা তার বেশি ভালো লেগেছে তিনি হলেন ডাকোটা ফানিং। "এই বাচ্চা নায়িকাটা 'ওয়ার অফ দি ওয়ার্ল্ড' ছবিতে টম ক্রুজের মেয়ের ভূমিকায় অভিনয় করেছেন। যদিও তাদেরকে রোমান্টিক জুটি বলা যায় না। তারপরও সে অসাধারণ।"
এছাড়া বলিউডে তার পছন্দের জুটি হচ্ছেন মিঠুন চক্রবর্তী ও শ্রীদেবী। টালিউডে সৌমিত্র ও কানন দেবী। "আর ঢালিউডে প্রায় সব জুটিই আমার ভালো লাগে।" বললেন জাহিদ।
অন্যদিকে মৌ বলেন, "হলিউডে ভালো লাগে কেট উইন্সলেট ও ফরেস্ট হোয়াইটটেকারকে। তবে জুটি হিসেবে তেমন বিশেষ কোন পছন্দ নেই। বলিউডে পছন্দের মধ্যে আছে অমিতাভ বচ্চন ও শর্মিলা ঠাকুর। টালিউডে উত্তম - সূচিত্রা। বাংলাদেশে শাবানা - আলমগীর।"
শাহেদ শেরিফ খান - নাতাশা হায়াত
শাহেদ এর কাছে ক্যাথরিন জেটা জোন্স ও অ্যান্তোনিও বান্দেরাস জুটির 'লেজেন্ড অফ জোরো' ছবিটি খুবই ভালো লেগেছে। তার ভাষায় "ফাটাফাটি লেগেছে ছবিটি। অ্যাকশন বা রোমান্টিক দুই ধরণের দৃশ্যেই তাদের উপস্থিতি দারুন লাগে। আর কেমনে জানি দিলীপ কুমার-সায়রা বানুর জুটির 'সাগিনা' ছবিটি দেখে ফেলি। দেখেই বুঝতে পারি দিলীপ কুমারকে কেন মানুষ আজও শ্রদ্ধা করেন। আমার মনে হয়েছে তার চেহারা রোমান্টিক না হলেও এক্সপ্রেশন বা অনুভূতি প্রকাশের ক্ষেত্রে তার ধারে কাছে কেউ নেই। প্রত্যেকটি প্রেমের দৃশ্যে কী অসাধারণ এক্সপ্রেশন তার। পরে দিলীপ কুমারের আরও ছবি দেখেছি। বলা যায় রোমান্টিক চরিত্রের জন্য দিলীপ কুমার আমাকে বিভিন্নভাবে প্রভাবিত করেছেন।"
নাতাশার প্রথম পছন্দ সালমান খান ও ভূমিকা চাওলা। যদিও এই জুটি খুব বেশি ছবিতে অভিনয় করেনি। তিনি বলেন, "প্রেমের মধ্যে যে একটা পাগল পাগল ব্যাপার আছে তা এই জুটি খুবই নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন। তাছাড়া 'চোখের বালি' ছবিতে প্রসেনজিতের সঙ্গে ঐশ্বরিয়াকেও খুব ভালো লেগেছে আমার। ছবিতে দেখা যায় ঐশ্বরিয়া ঠান্ডা মাথায় স্ন্দুর সুন্দর কথা বলে বিবাহিত এক পুরুষকে নাকে দড়ি দিয়ে ঘোরায়। অভিনয়টা সত্যিই অসাধারণ লাগে।"
মীর সাব্বির - চুমকি
হলিউডের জুটির মধ্যে মীর সাব্বিরের পছন্দ হচ্ছে জনি ডেপ ও কিরা নাইটলি। বলিউডে শহীদ - কারিনা। আর বাংলাদেশে রাজ্জাক - শাবানা।
চুমকির প্রথম পছন্দ হলিউডে জুলিয়া রবার্টস ও টম ক্রুজ। তিনি বলেন "মনে হয় তারা জুটি বদ্ধ হয়ে কোন কাজ করেননি। তবে করলে বেশ লাগতো। এছাড়া বলিউডে রেখা - অমিতাভ, মাধুরী - সঞ্জয় দত্তের জুটি আমার বেশ লাগে। টালিউডে পছন্দের জুটি উত্তম - সুচিত্রা। আর বাংলাদেশে রিয়াজ - পূর্ণিমা।
হিল্লোল-তিন্নি
তিন্নি বলেন, "পাইরেটস অফ দি ক্যারিবিয়ান' ছবিতে জনি ডেপ ও কিরা নাইটলির অভিনয় দারুন লেগেছে। নাইটলি অবশ্য সমান তালেই দুই নায়কের সঙ্গে ছবিতে অভিনয় করেছেন। তবে দাড়ি গোঁফওয়ালা জনি ডেপের সঙ্গে কিরা নাইটলিকেই আমার বেশি আকর্ষণীয় মনে হয়েছে। কারণ তাদের প্রেমের মধ্যে একটা ধরি মাছ না ছুই পানি ব্যাপারটা ছিল। বলিউডে ভালো লাগে অভিষেক-ঐশ্বরিয়ার জুটি। বাস্তব আর ছবি দুটোতেই তারা অসাধারণ। 'চারুলতা' ছবিতে প্রেমের দৃশ্যে ভালো লেগেছে সৌমিত্র ও মাধবীর অভিনয়। কারণ বালক বালিকার মত তাদের মান অভিমান আর চাপা ভালবাসা যে প্রকাশ তারা ছবিটিতে করেছেন তা সত্যি অসাধারণ। আমি ঠিক ভাষায় প্রকাশ করতে পারছি না ভালো লাগাটা। বাংলাদেশে ফারুক-কবরীর 'সারেং বউ' ছবিতে একটি ক্ল্যাসিক দৃশ্য আছে। দৃশ্যটা বর্ণনা আমি দিতে চাই না। তবে সেটাকে কোন মতেই অশ্লিল দৃশ্য বলা যায় না। দৃশ্যটা আমার খুবই প্রিয়।"
"রোমান্টিক ছবির মধ্যে ভালো লাগে 'দেবদাস'। আর প্রিয় রোমন্টিক জুটি শাহরুখ-মাধুরী।" বললেন হিল্লোল। "ছবিতে বরং ঐশ্বরিয়ার অভিনয় মাধুরীর কাছে ম্লান মনে হয়েছে। এছাড়া ভালো লাগে শহীদ-কারিনার জুটি। বাংলাদেশে ছোট পর্দায় পছন্দের জুটির মধ্যে আছেন তৌকির-বিপাশা ও জাহিদ-মিমি।"
বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/এসআর/ওএস/এমআইআর/১১১১ঘ.