হিথ লেজার মারা গেছেন

মাত্র ২৮ বছর বয়সে মারা গেলেন হলিউড তারকা হিথ লেজার। 'ব্রোকব্যাক মাউন্টেইন' এর এই অভিনেতাকে তার নিউ ইয়র্কের ম্যানহাটনের বাসায় মৃত অবস্থায় পাওয়া যায়। পুলিশ জানিয়েছে, সম্ভবত অতিরিক্ত মাদক সেবনের কারণে তার মৃত্যু ঘটে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2008, 00:08 AM
Updated : 23 Jan 2008, 00:08 AM
নিউ ইয়র্ক, জানুয়ারি ২৩ (বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/রয়টার্স) -- মাত্র ২৮ বছর বয়সে মারা গেলেন হলিউড তারকা হিথ লেজার। 'ব্রোকব্যাক মাউন্টেইন' এর এই অভিনেতাকে তার নিউ ইয়র্কের ম্যানহাটনের বাসায় মৃত অবস্থায় পাওয়া যায়। পুলিশ জানিয়েছে, সম্ভবত অতিরিক্ত মাদক সেবনের কারণে তার মৃত্যু ঘটে।
পুলিশের মুখপাত্র পল ব্রাউনি জানায়, "আমরা অতিরিক্ত মাদক সেবনের বিষয়টি তদন্ত করে দেখছি। তার বিছানার কাছেই অনেকগুলো পিল ছিল যার মধ্যে ছিল ঘুমের বড়ি।"
২২ জানুয়ারি বিকেল ৩ টা ২৬ মিনিটে গৃহপরিচারক শয্যার পাশে অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া এই তারকার মৃতদেহটি দেখতে পায়। নিদ্রিত ভেবে তার ম্যাসাজের অ্যাপয়েন্টমেন্টের কথা মনে করিয়ে দিতে হিথকে জাগানোর চেষ্টা করতে গিয়ে তাকে মৃত আবিস্কার করে সে।
পরে এক ডাক্তারি পরীক্ষার প্রাথমিক তদন্তের পর তার দেহ ৬ তলার অ্যাপার্টমেন্ট থেকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয়।
'দি প্যাট্রিয়ট' ছবিতে লেজারের সহ তারকা মেল গিবসন তরুন অভিনেতার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে এক বিবৃতিতে বলেন, "ওকে নিয়ে আমার অনেক প্রত্যাশা ছিল। এতো অল্প বয়সে এই চলে যাওয়া বেদনাদায়ক ক্ষতি।"
২০০৫ সালে 'ব্রোকব্যাক মাউন্টেইন' ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পান হিথ। ওই ছবিতে অভিনয়ের জন্য নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিকস সার্কেল অ্যাওয়ার্ড পান এই তারকা।
হিথ লেজার অভিনীত ছবিগুলির মধ্যে আছে 'মনস্টার'স বল', 'ক্যাসানোভা' 'দি ফোর ফেদারস', 'দি ব্রাদারস গ্রিম', 'নেড কেলি' ইত্যাদি। তার অভিনীত 'আয়াম নট দেয়ার' বর্তমানে বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। এই ছবিতে রক তারকা বব ডিলানের চরিত্র রুপায়ন করেছেন তিনি। পরবর্তী ব্যাটম্যান চলচ্চিত্র 'দি ডার্ক নাইট' ছবিতেও দি জোকার চরিত্রে অভিনয় করেছেন হিথ। ছবিটি এখনো মুক্তি পায়নি।
সুদর্শন তারকা হিথ লেজারের সঙ্গে মিশেল উইলিয়ামস এর ছাড়াছাড়ি হয় গত বছর। 'ব্রোকব্যাক' ছবিতে মিশেল তার স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন। এই দম্পতির ২ বছরের একটি মেয়ে আছে, নাম মাতিল্ডা।
গত নভেম্বরে ইন টাচ উইকলি পত্রিকার সঙ্গে এক সাক্ষাৎকারে এই তারকা বলেছিলেন, "একটা সন্তান জীবনের সবকিছুই বদলে দেয়, আগের চেয়ে আরও সুন্দর করে তোলে সব। সন্তানের জন্য অনেক ত্যাগ করতে হয় সত্য, কিন্তু এর বিনিময়ে আপনি যা পান সেটা আপনার ত্যাগের চেয়েও অনেক বড় কিছু। আমার এক দিক থেকে মনে হয়, আমি এখন মরে গেলেও ক্ষতি নেই। কারণ আমি তো আমার সন্তানের মধ্যে বেঁচে আছি।"
বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/এমআইআর/১২০১ ঘ
অস্ট্রেলিয়ার পার্থে বেড়ে ওঠা লেজার ১০ বছর বয়সে মঞ্চে তার অভিনয় জীবন শুরু করেন। ১৬ বছর বয়সে তিনি সিডনি চলে যান এবং টেলিভিশন সিরিজ ও চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। ১৯ বছর বয়সে তিনি হলিউডে চলে আসেন।
প্রথম দিকে কিছু কিশোর চলচ্চিত্রে অভিনয় করলেও পরে 'টু হ্যান্ডস', 'দি প্যাট্রিয়ট' ইত্যাদি ছবির মাধ্যমে তিনি গুরুত্বপূর্ন জায়গা দখল করে নেন।
বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/এমআইআর/