ওইসিডির রেটিংয়ে এগোলো বাংলাদেশ

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) সার্বিক কান্ট্রি রেটিংয়ে বাংলাদেশ একধাপ এগিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 02:04 PM
Updated : 3 July 2015, 02:04 PM

এতোদিন যুক্তরাষ্ট্র, পশ্চিম ইউরোপ ও স্ক্যান্ডেনেভিয়ার দেশগুলো, সুইজারল্যান্ড ও জাপানের মতো দেশগুলোর সমন্বয়ে গড়া এই সংস্থার রেটিংয়ে বাংলাদেশের অবস্থান ছিলো ৬। এবার একধাপ এগিয়ে তা ৫ এ উন্নীত হয়েছে।

১৭ জুন অনুষ্ঠিত সংস্থাটির বিন্যাসকরণ কমিটির সভায় বাংলাদেশের সার্বিক কান্ট্রি রেটিং ৬ থেকে ৫-এ উন্নীত করা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২৯ জুন সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত সুইস এক্সপোর্ট ক্রেডিট এজেন্সির (এসইআরভি) সভায় সংস্থাটির পরিচালক হার্বার্ট ওয়াইট বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানকে এ তথ্য জানান।

আতিউর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক এ এন এম আবুল কাশেম ও তার দল এ সভায় অংশগ্রহণ করেন।

রাজনৈতিক অস্থিরতা ও দুর্বল বহিঃচাহিদা থাকা সত্ত্বেও এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের সহনশীল অর্থনীতির সাথে উচ্চ ও স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশের রেটিং উন্নীতকরণের মূল কারণ হিসেবে বিবেচিত হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এই সংস্থার রেটিংয়ে আশেপাশের দেশগুলোর চেয়ে বাংলাদেশ এগিয়ে রয়েছে। পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মিয়ানমার এবং মঙ্গোলিয়ারও ওপরে বাংলাদেশ। একমাত্র ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে।

দীর্ঘ সময় ধরে চলমান সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশ একটি অতিমাত্রায় উন্নয়ন সাহায্যপ্রার্থী দেশ থেকে একটি নতুন অগ্রসরমান বাজারে পরিণত হয়েছে বলেও বলা হয় বিজ্ঞপ্তিতে।