পাঁচটি কূপ খুঁড়বে গ্যাজপ্রম

দেশের বিভিন্ন গ্যাসক্ষেত্রে পাঁচটি কূপ খননের জন্য রাশিয়ার রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠান গ্যাজপ্রম ইন্টারন্যাশনালের সঙ্গে চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 12:49 PM
Updated : 1 July 2015, 12:49 PM

কুমিল্লায় বাখরাবাদ-১০, সুনামগঞ্জে রশিদপুর-৯, রশিদপুর-১০, রশিদপুর-১২ এবং কুমিল্লায় শ্রীকাইল-৪ নামে এই কূপগুলো খননে ব্যয় ধরা হয়েছে ৯ কোটি ৬২ লাখ ২৯ হাজার ৩৯৮ ডলার।

বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ২০১০ সালের  দ্রুত জ্বালানি সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন অনুযায়ী, গ্যাজপ্রমের মঙ্গে এই চুক্তি হবে।

এছাড়া ২২ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে রশিদপুর ক্ষেত্রের তিনটি কূপ এলাকার সড়ক উন্নয়ন করা হবে বলে জানান তিনি।

সভায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে পিডিএসডিপি, চট্রগ্রাম জোন প্রকল্পের জন্য সরকারি অর্থায়নে ১৫ মিটার লম্বা ২৩ হাজার ৬১৪ এসপিসি পোল কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এজন্য ব্যয় হবে ৯৯ কোটি ১০ লাখ টাকা।

এডিবির অর্থায়নে কাপ্তাইয়ে ৭ দশমিক ৪০ মেগাওয়াট ক্ষমতার ‘গ্রিড কানেকটেড সোলার ফটোভোল্টেজ’ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি। স্পেনের কোম্পানি ‘এসকে ইলেকট্রনিকা ওয়াই ইলেকট্রিডাইট’ ৯১ কোটি ৯৪ লাখ টাকায় এ কাজ করবে।

বিবিয়ানা দক্ষিণ ৪১০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের জন্য পরামর্শকের কাজ পাচ্ছে ‘ওএসএম সলিউশনস’। এ কাজের জন্য ১১ কোটি ৭৯ লাখ ৮৫ হাজার টাকা পাবে এ কোম্পানি।

ভারতীয় ঋণের আওতায় রেলওয়ের খুলনা-শাহবাজপুর পুনর্বাসন প্রকল্পের নকশা, দরপত্র প্রক্রিয়া এবং নির্মাণ তদারকি কাজের পরামর্শক নিয়োগের কাজ পাচ্ছে ভারতীয় প্রতিষ্ঠান ‘বালাজ রেল রোড সিস্টেম ইন্ডিয়া’। এ কাজে ব্যয় হবে ২৩ কোটি ৬৮ লাখ টাকা।

খুলনা-মংলা রেললাইন নির্মাণ প্রকল্পের আওতায় রূপসা নদীর উপর রেলসেতু নির্মাণের কাজ দেওয়া হচ্ছে ভারতের ‘লারসেন অ্যান্ড টুবরো লিমিটেড ইনফাস্ট্রাকচার আইসি’। তাদের সঙ্গে এক হাজার ২৩৮ কোটি টাকার চুক্তি হবে।

এছাড়া বিনামূল্যে পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ; পটাশ সার আমদানি; বিভিন্ন সেতু সংস্কারসহ চারটি প্রকল্পের জন্য ঠিকাদার নিয়োগের কাজও এদিন মন্ত্রিসভা কমিটির অনুমোদন পেয়েছে।