‘ব্যবসায়ীদের উপর চাপ পড়বে না’

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়লেও এটাকে ব্যবসায়ীদের উপর বাড়তি করের বোঝা মানতে নারাজ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2015, 05:44 PM
Updated : 5 June 2015, 05:44 PM

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আগের দিন সংসদে প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরেছেন। এর মধ্যে এনবিআরকে আদায় করতে হবে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ৪১ হাজার ৩৪২ কোটি টাকা বেশি।

রাজস্ব আয়ের এই লক্ষ্যমাত্রাকে ‘উচ্চাভিলাষী’ বলছেন অর্থনীতির বিশ্লেষকরা। আর শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীরা এটাকে দেখছেন ‘অতিরিক্ত করের বোঝা’ হিসেবে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকরা অর্থমন্ত্রীর কাছে এসব প্রতিক্রিয়ার বিষয়ে জানতে চাইলে তিনি এনবিআর চেয়ারম্যানকে জবাব দিতে বলেন।

তিনি বলেন, “ব্যবসায়ীদের উপর অতিরিক্ত কর চাপানো হয়েছে, একথা ব্যবসায়ীরাও মনে করেন না। কারণ এই বাজেট বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সঙ্গে আলোচনা করেই করা হয়েছে। ফলে ব্যবসায়ীরা সুস্পষ্ট ধারণা রাখেন- কোন কোন খাত থেকে কি পরিমাণ রাজস্ব আয়ের লক্ষ্য নেওয়া হয়েছে।”

‘রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে এনবিআর বিচলিত নয়’ জানিয়ে নজিবুর রহমান বলেন, “এনবিআরের সক্ষমতা অতীতের যে কোনো সময়ের তুলনায় বেড়েছে। আমাদের লোকবল ঘাটতি আছে এটা ঠিক, কিন্তু তথ্য প্রযুক্তির সহায়তায় আমরা সেই ঘাটতিকেও অনেকটা কাটিয়ে ওঠার চেষ্টা করছি।

“সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা করা হচ্ছে। এতে রাজস্ব আয় বাড়বে। উৎসে কর কাটার বিষয়টি প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমরা শুধু উৎসে কর কাটার জন্য একটি কর অঞ্চল করব।”

এছাড়া এনবিআর, আইন মন্ত্রণালয় ও বিচার বিভাগের সমন্বিত উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, “এতে অনেক জমে থাকা মামলার দ্রুত নিষ্পত্তি হবে। ফলে রাজস্ব আদায় বাড়বে। যে কারণে ব্যবসায়ীদের ওপর অতিরিক্ত চাপ হবে বলে যে ধারণা করা হচ্ছে তা ঠিক নয়।