হাই-টেক পার্ক ডেভেলপার ও বিনিয়োগকারীদের কর মওকুফ

হাই-টেক পার্কের ডেভলপারদের বিদ্যুত বিল এবং ডেভেলপার ও বিনিয়োগকারীদের যোগানদার সেবার ক্ষেত্রে বিদ্যমান মূল্যে সংযোজন কর মওকুফ হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2015, 02:15 PM
Updated : 4 June 2015, 02:15 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থ বছরের বাজেটে সংযোজন কর মওকুফের এ প্রস্তাব করেন।

“হাই-টেক পার্ক বাংলাদেশে তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে বিপুল সম্ভবনার দ্বার উম্মুক্ত করবে বলে আমি বিশ্বাস করি। এ কারণে বিদ্যমান মূল্যে সংযোজন কর মওকুফের প্রস্তাব করছি।”

গাজীপুরের কালিয়াকৈরে দেশের প্রথম হাই টেক পার্ক স্থাপনে কাজ চলছে।

ডিজিটাল অবকাঠামো উন্নয়নে কালিয়াকৈরে হাই টেক পার্ক স্থাপনসহ যশোর সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনসহ করা হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন বিভাগে হাইটেক পার্ক স্থাপনসহ ১২টি জেলায় আইটি ভিলেজ স্থাপনের উদ্যেগ নেয়া হয়েছে।

২০১৬ সালের মধ্যে মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট) উৎক্ষেপনে স্লট নির্ধারণ ও চুক্তি সম্পাদন এবং সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিতে ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপনের প্রকল্প হাতে নেয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযাগ বিভাগের বিপরীতে আমাদের প্রস্তাবিত বরাদ্দ তিন হাজার ৫৮৭ কোটি টাকা বলে জানান মুহিত।