পুঁজিবাজার বড় করার নীতি সহায়তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট কর হার কমানো এবং বিনিয়োগকারীদের লভ্যাংশ আয়ের করমুক্তসীমা বাড়ানোসহ বেশ কয়েকটি প্রস্তাব করা হয়েছে বাজেটে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2015, 01:03 PM
Updated : 4 June 2015, 02:47 PM

এর ফলে পুঁজিবাজারে ‘ইতিবাচক’ প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-২০১৬ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাজেট বক্তৃতায় ভবিষ্যতে পুঁজিবাজারের সম্প্রসারণের আশা প্রকাশ করে তিনি বলেন, “বিগত চার বছরের কার্যক্রমের ফলে পুঁজিবাজার এখন একটি ভালো অবস্থানে পৌঁছেছে। পুঁজিবাজার সম্প্রসারণের লক্ষ্যে আরও কোম্পানিকে আকৃষ্ট করতে চাই।”

এর কারণেই পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের কোস্পানির করপোরেট করহার কমানো হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করহার ৪২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

তবে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানকে আগের মতোই ৪২ দশমিক ৫০ শতাংশ হারে কর দিতে হবে।

অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে যারা এরই মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত তাদের করহার আগের চেয়ে কমানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে।

তাদের করহার ২৭ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। তবে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিগারেট প্রস্তুতকারী কোম্পানির করহার ৫ শতাংশ বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়েছে।

এর বাইরেও পুঁজিবাজারের জন্য আরও কিছু সুযোগ-সুবিধার প্রস্তাব করা হয়েছে বাজেটে।

বিনিয়োগকারীরা এতদিন কোম্পানির লভ্যাংশ থেকে যে আয় করতেন, তা ২০ হাজার টাকা পর্যন্ত করমুক্ত ছিল। এই সীমা বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে।

এছাড়া কোম্পানি বা অংশীদারী ফার্মের পুঁজিবাজারে বিনিয়োগ হতে অর্জিত মুনাফার উপর যে ১০ শতাংশ উৎসে কর দিতে হত, তা প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে বাজেটে।

এসব প্রস্তাবের বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, “সরকার পুঁজিবাজারের দিকে যথেষ্ট নজর দিয়েছে এবং বাজারকে বড় করতে চাচ্ছে।

“তালিকাভুক্ত না হলে সরকার কর বেশি পায়। তারপরও কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করার জন্য সরকার যে ছাড় দিচ্ছে তাতেই বাজারের প্রতি সরকারের গুরুত্ব বোঝা যাচ্ছে।”

সরকার যে সুযোগ দিচ্ছে তাতে পুঁজি উত্তোলনকারীদের জন্যও সুযোগ তৈরি হবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শেয়ারবাজারের জন্য অনেক ইতিবাচক বিষয় বাজেটে আছে।”

এজন্য অর্থমন্ত্রীর ‘ধন্যবাদ’ জানিয়ে বাজারে এর ইতিবাচক প্রভাবের আশা করেন তিনি।