বিলাস দ্রব্য, সাজ-অঙ্গসজ্জার খরচ বাড়বে

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বর্তমানের তুলনায় বেশি এবং নতুন করে কর ও শুল্ক আরোপের প্রস্তাব করায় বেশ কিছু পণ্যের দাম বাড়তে পারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2015, 12:46 PM
Updated : 4 June 2015, 04:44 PM

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যেসব পণ্যের শুল্ক ও কর বাড়ানোর প্রস্তাব করেছেন সেগুলো হচ্ছে-সিম কার্ড, ফোর স্ট্রোক মোটর সাইকেল, মটরসাইকেলের সিট, ইলেকট্রিক ব্যাটারিচালিত মোটর গাড়ি, পোল্ট্রি পণ্য, হিমায়িত মৎস্য, টিনজাত মাছ ও মাছের টুকরো বা গুঁড়ো, মাখন ও অন্যান্য দুগ্ধজাত চর্বি ও তৈল, সুপারি, ব্লাক টি(কালো চা), পেইন্ট, বার্নিশ (এনামেল, লেকার ও ডিস্টেম্পার), মোটর গাড়ির টায়ার, অমসৃণ হীরা, ইমিটেশন জুয়েলারি, কাস্ট আয়রনের তৈরি টিউব পাইপ, গ্যাস পাইপ লাইনে ব্যবহৃত লাইন পাইপ, যার ব্যাস ৮ ইঞ্চির কম, চার স্ট্রোক বিশিষ্ট অটোরিক্সা ও থ্রি হুইলারের ইঞ্জিন, দুই স্ট্রোকবিশিষ্ট অটোরিক্সা বা থ্রি হুইলারের ইঞ্জিন, বিভিন্ন ব্যাটারি, সাউন্ড রেকর্ডিং বা রিপ্রোডিউসিং অ্যাপারেটাস,  সিরামিকের বাথ ট্যাব ও জাকুজি, শাওয়ার, শাওয়ার ট্রে, আমদানি করা সফটওয়্যার, স্টেইনলেস স্টিলের সিঙ্ক, ওয়াশ বেসিন, ওয়াটার ট্যাপ ও বাথরুমের অন্যান্য ফিটিংস, এলুমিনিয়াম ও কপারের তৈরি স্যানিটারি ওয়্যার ও এর যন্ত্রপাতি, গ্যাস জ্বালানির উপযোগী রান্নার তৈজসপত্র, স্টেইনলেস কিচেন ও টেবিল ওয়্যার, বিভিন্ন ধরনের নিরাপত্তা কাঁচ, পকেট সাইজ রেডিও ক্যাসেট প্লেয়ার, দ্বি অক্ষ বিশিষ্ট তার ও অন্যান্য দ্বি-অক্ষ বিশিষ্ট বৈদ্যুতিক পরিবাহী, রিভলবার ও পিস্তল, আমদানি করা রেশম পণ্য ইত্যাদি।    

সিম কার্ডে সম্পূরক শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। ফোর স্ট্রোকবিশিষ্ট বিযুক্ত মোটরসাইকেলে সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়েছে। আর ইলেকট্রিক ব্যাটারিচালিত মটরগাড়ি আমদানিতে কোনো ধরনের শুল্ক ছিল না, যা প্রস্তাবিত বাজেটে ২০ শতাংশ প্রস্তাব করা হয়েছে।

মোটর গাড়ির টায়ারে কোনো সম্পূরক শুল্ক ছিল না, প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করেছেন।

পেইন্ট, বার্নিশ ও লেকারে ১৫ শতাংশ থেকে সম্পূরক শুল্ক বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

একইভাবে অন্যান্য পণ্যে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে।