স্বল্প আয়ের মানুষের জন্য ৬৭২টি ফ্ল্যাট

রাজধানীর উত্তরা ১৮ নম্বর সেক্টরে স্বল্প ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য এপার্টমেন্ট প্রকল্পের আওতায় ১৬ তলা বিশিষ্ট আটটি ‘এ’ টাইপ ভবন নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 03:07 PM
Updated : 27 May 2015, 03:07 PM

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, প্রকল্পের আওতায় একটি প্যাকেজে তিনটি গ্রুপে ১টি বেসমেন্টসহ ১৬ তলা বিশিষ্ট ৮টি ‘এ’ টাইপ এপার্টমেন্ট ভবনে নেট এক হাজার ২৫০ বর্গফুট আয়তনে মোট ৬৭২টি ফ্ল্যাট নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এআরকে-এমবিপিএল জয়েন্ট ভেঞ্চার এবং নাভানা কন্সট্রাকশন এই নির্মাণ কাজ করবে। অভ্যন্তরীণ বিদ্যুৎ, পানি ও গ্যাস সরবরাহ, পয়ঃনিষ্কাশন, অগ্নিনির্বাপক ব্যবস্থা এবং অন্যান্য আনুষঙ্গিক কাজও তারই করবে।

ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক চার লেইন করা সংক্রান্ত প্রকল্পের চারটি প্যাকেজে ব্যয় বৃদ্ধি ও ২টি প্যাকেজে ব্যয় হ্রাসের (ভেরিয়েশন অর্ডার) প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মোস্তাফিজুর রহমান বলেন, দাউদকান্দি টোল প্লাজা থেকে কুটুম্বপুর পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা নির্মাণের ব্যয় ৭৪ কোটি ৩০ লাখ টাকা বেড়ে ২৮০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

কুটুম্বপুর থেকে কুমিল্লা বাইপাস শুরু পর্যন্ত মোট ২৩ কিলোমিটার সড়ক নির্মাণ কাজে খরচ ৬ কোটি টাকা কমে ১৮৩ কোটি ৬১ লাখ টাকায় নেমে এসেছে।

কুমিল্লা বাইপাসের শেষ থেকে বাতিশা বাজার পর্যন্ত মোট ২২ কিলোমিটার সড়কের নির্মাণ কাজের ব্যয় ১১ কোটি টাকা বেড়ে ১৬৭ কোটি টাকায় পৌঁছেছে।

সভায় ঈশ্বরদী থেকে পাবনা হয়ে ঢালারচর পযন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পে একটি ব্রিজ নির্মাণে ঠিকাদার নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ১৬৯ কোটি ৮০ লাখ টাকার এ কাজ পেয়েছে পিবিএল-এসি জয়েন ভেঞ্চার।

জয়দেবপুর-চন্দ্র-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক চার লেইনে উন্নীতকরণ প্রকল্পের একাংশের কাজ প্রতিভা ও নাভানা জয়েন্ট ভেঞ্চারকে দেওয়ার প্রস্তাবও সভায় অনুমোদিত হয়। তারা ১৪৫ কোটি ৬৪ লাখ টাকায় এই কাজ পেয়েছে।