প্রাথমিক শিক্ষায় আরও ১২ কোটি ডলার দেবে এডিবি

বাংলাদেশে প্রাথমিক শিক্ষার উন্নয়নে চলমান একটি প্রকল্পে আরও ১২ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 03:19 PM
Updated : 24 May 2015, 03:19 PM

সম্প্রতি ম্যানিলায় সংস্থাটির সদরদপ্তরে অনুষ্ঠিত বোর্ড সভায় এ ঋণের অনুমোদন দেওয়া হয়।

এডিবি শিগগিরই এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তিতে সই করবে বলে সংস্থাটির ঢাকা আবাসিক কার্যালয়ের সিনিয়র এক্সটার্নাল রিলেশন অফিসার গোবীন্দ বার জানিয়েছেন।

২০১১ সালে ৯৮০ কোটি ডলার ব্যয়ের ‘তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’ প্রকল্প অনুমোদন দেয় সরকার। এতে এডিবি এর আগে ৩২ কোটি ডলার দিয়েছে।

প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন এবং সফলতার সঙ্গে প্রকল্পের প্রথমের ধাপগুলো বাস্তবায়ন করতে পারলে অতিরিক্ত অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছিল এডিবি। তারই ধারাবাহিকতায় নতুন করে ১২ কোটি ডলার দিচ্ছে তারা।

এডিবি ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), বিশ্ব ব্যাংক, গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন ও জাতিসংঘ শিশু তহবিল এ প্রকল্পে অর্থায়ন করছে। ২০১৭ সালের জুন নাগাদ প্রকল্পটি শেষ হবে।

১ লাখ ৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১ কোটি ৯৫ লাখ শিশুর শিক্ষার মান উন্নয়নে নেওয়া এ প্রকল্পের মাধ্যমে প্রাথমিক শিক্ষার মান, শিক্ষার সুযোগ এবং দক্ষতা বাড়াতে সহায়তা করা হবে।

সরকার এ কর্মসূচির মধ্যমেয়াদি মূল্যায়ন করেছে, যাতে দেখা গেছে প্রকল্পের মাধ্যমে প্রাথমিক শিক্ষায় ভর্তির হার বৃদ্ধি এবং ঝরে পড়ার হার কমে এলেও ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধী, বস্তি ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিশুরা তুলনামূলক পিছিয়ে রয়েছে। ধনী-গরীব শিশুদের মাঝে বৈষম্যসহ স্কুলেও বৈষম্য রয়েছে।

এ প্রকল্পের মাধ্যমে শিক্ষার গুণগতমান উন্নয়নের পাশাপাশি শিক্ষায় বৈষম্য কমিয়ে আনতে সহযোগিতা করা হবে বলে এডিবি আশা করছে।