শিশু বাজেটের আশ্বাস অর্থমন্ত্রীর

আগামী বাজেটে শিশু বাজেট বিষয়ে একটি আলাদা অংশ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 03:37 PM
Updated : 20 May 2015, 03:37 PM

এজন্য বাজেটের আগেই শিশু বাজেট নিয়ে একটি দিকনির্দেশনা (গাইডলাইন) ও কাঠামো (ফ্রেমওয়ার্ক) প্রকাশ করবে অর্থ মন্ত্রণালয়।

বুধবার বিকালে শিশু বাজেট বিষয়ক সংসদীয় ককাস কমিটির সঙ্গে এক বৈঠকে অর্থমন্ত্রী এই তথ্য জানান।

বৈঠকে কমপক্ষে ৫টি মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দে শিশুদের জন্য আলাদা বরাদ্দ দেওয়ার দাবি জানান সংসদীয় ককাসের পক্ষে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

তিনি বলেন, “আমাদের বাজেট কাঠামো অনুযায়ী সব মন্ত্রণালয়ে শিশুদের জন্য আলাদা বাজেট বরাদ্দ রাখা সম্ভব না। তবে অন্তত কয়েকটি মন্ত্রণালয়ে সুস্পষ্ট করে বরাদ্দ রাখা যেতে পারে।”

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, শিক্ষা, স্বাস্থ্য, যুব ও ক্রীড়া এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের বাজেটে আলাদা বরাদ্দ রাখলে তা শিশু কল্যাণে কাজ হবে বলে মত জানান ডেপুটি স্পিকার।

তিনি প্রতিবন্ধী শিশুদের জন্যও বরাদ্দ রাখা, প্রতিবন্ধী শিশুদের শিক্ষা ব্যবস্থা করার উদ্যোগ, প্রত্যেক স্কুলে প্রতিবন্ধী শিশুদের জন্য লেখাপড়ার ব্যবস্থা রাখার দাবি জানান।

অর্থমন্ত্রী বলেন, “শিশু অধিকার নিয়ে আপনারা এসেছেন। শিশু অধিকার শিশু বাজেটের অংশ। আমাদের সমস্যা হল শিশুর সংজ্ঞা নিয়ে। আইনে ১৮ বছরের নিচের সবাইকে শিশু বলা হচ্ছে। কিন্তু তারা সবাই শিশু না।

“আমি মনে করি, ৯ বছর বয়স পর্যন্ত প্রকৃত শিশুকাল। এই বয়সের বাচ্চাদের জন্য কিছু করা দরকার।”

অনুষ্ঠানে সংসদ সদস্য এনামুর রহমান, উম্মে রাজিয়া কাজল, উম্মে কুলসুম স্মৃতি, ফজিলাতুন নেছা বাপ্পী, সেভ দ্য চিলড্রেনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার চৌধুরী তাইয়ুব, ডেপুটি ডাইরেক্টর শামসুল আলম বক্তব্য রাখেন।

চলতি বাজেটে শিশুদের জন্য ৫০ কোটি টাকার থোক বরাদ্দ রেখেছিল সরকার।