দুই নগরীর পরিচ্ছন্নতায় ৯৭ কোটি টাকা দিচ্ছে জাপান

ঢাকা ও চট্টগ্রাম নগরীর পরিস্কার-পরিচ্ছন্নতায় চলমান একটি প্রকল্পে নতুন করে ১ কোটি ২৪ লাখ ডলার অর্থ সহায়তা দিচ্ছে জাপান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 02:19 PM
Updated : 20 May 2015, 03:29 PM

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় জাপান সরকারের এ অনুদানের পরিমাণ ৯৭ কোটি টাকা।

বুধবার এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জাপান সরকারের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। ইআরডির অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু তাহের ও  জাপানের আন্তর্জাতিক সহযোগী সংস্থা- জাইকার প্রধান প্রতিনিধি মিকিও হাতায়েদা চুক্তিতে সই করেন।

ঢাকা ও চট্টগ্রামের বর্জ্য ব্যবস্থাপনার জন্য চলমান ‘ইম্প্রুভমেন্ট অব সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট ইকুইপমেন্ট’ প্রকল্পে এ অর্থ ব্যয় করা হবে।

অতিরিক্ত সচিব তাহের বলেন, ২০০৩ সাল থেকে শুরু হওয়া প্রকল্পটি জাপানি অনুদান ও সরকারি অর্থে চলে আসছে। প্রকল্পটি বিভিন্ন পর্বে বাস্তবায়িত হচ্ছে। চলমান পর্বটি চলতি ২০১৫ সালেই শেষ হচ্ছে।

২০১৬ সাল থেকে পরের পর্বটি শুরু হয়ে ২০১৮ সাল পর্যন্ত চলবে। জাপানের এ অনুদানের অর্থ ওই পর্বে ব্যয় হবে। এ পর্বে দুই নগরীর পরিচ্ছন্নতার জন্য মোট ১৮৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে জাপান সরকারের ৯৭ কোটি টাকার বাইরে বাকী অর্থ সরকার যোগান দেবে।

জাপানি অনুদানের অর্থে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে পরিবেশ সম্মতভাবে বর্জ্য সংগ্রহের জন্য যানবাহন সংগ্রহ করা হবে। এর মধ্যে ১৫০টি কম্প্যাক্টর, কন্টেইনার ক্যারিয়ার ও ডাম্পট্রাক থাকছে।

চুক্তি সই অনুষ্ঠানে ঢাকায় জাপানি দূতাবাসের ভারপ্রাপ্ত শার্জ দ্য অ্যাফেয়ার্স তাকেশি ম্যাটসুনাগা বলেন, জাপান সরকার সব সময় বাংলাদেশের উন্নয়নে অংশীদার থাকতে চায়। এরই ধারাবাহিকতায় প্রধান দুই শহরকে পরিচ্ছন্ন রাখতে তারা ২০০৩ সালে ‘মাস্টারপ্ল্যানে’র শুরু থেকে যুক্ত রয়েছে।

“বাংলাদেশের প্রধান দুই শহরকে বাসযোগ্য রাখার উদ্দেশ্যে এ প্রকল্পে জাপান সরকার অর্থায়ন করছে।”