মানবপাচার ঠেকাতে কোস্ট গার্ড পাবে নতুন নৌযান

সাগরপথে মানবপাচার নিয়ে যখন আলোচনা তুঙ্গে, ঠিক তখনই মানবপাচার, চোরাচালান, অবৈধ মৎস্য আহরণ ও জলদস্যুতা ঠেকাতে কোস্ট গার্ডকে শক্তিশালী করতে সাড়ে চারশ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2015, 12:39 PM
Updated : 19 May 2015, 04:21 PM

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘এনহ্যান্সমেন্ট অব অপারেশনাল ক্যাপাবিলিটি অব বাংলাদেশ কোস্ট গার্ড’ শিরোনামের এ প্রকল্প অনুমোদন করা হয়।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, এ প্রকল্পের বাস্তবায়ন করা হবে ২০১৮ সালের মধ্যে। এর আওতায় কোস্ট গার্ডের জন্য তিনটি ইনশোর পেট্রোল ভেসেল, ছয়টি বড় হাই স্পিড বোট ও একটি ভাসমান ক্রেন কেনা হবে।

তিনি বলেন, “সাম্প্রতিক সময়ে মিডিয়ায় দেখছি মানব পাচার বেড়ে গেছে। এজন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে কোস্ট গার্ড অধিদপ্তরকে শক্তিশালী করার। আশা করছি এর ফলে মানবপাচার, সাগরের জলদস্যুতা, অবৈধ মৎস্য আহরণসহ সব ধরনের পণ্য চোরাচালান কমে আসবে।”

কোস্ট গার্ডকে শক্তিশালী করতে আগামীতে আরও কিছু প্রকল্প একনেকে তোলা হবে বলে জানান মন্ত্রী।

গত দুই সপ্তাহে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া উপকূলে পাচারের শিকার প্রায় তিন হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে, যাদের সবাই বাংলাদেশি ও রোহিঙ্গা বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবর।   

থাই পুলিশ পাচারকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করায় এবং মালয়েশীয় ও ইন্দোনেশীয় নৌবাহিনী কঠোর অবস্থান নেওয়ায় আরও পাচারকারীদের আরও বহু নৌকা সাগরে আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। এসব নৌকায় অন্তত ৮ হাজার মানুষ আটকে আছে বলে বিভিন্ন মানবাধিকার সংস্থার ধারণা।  

দেড় হাজার কোটি টাকার আট প্রকল্প

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এদিন একনেকের সভায় এক হাজার ৫৯১ কোটি টাকার আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়।

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে এক হাজার ৫৬৬ কোটি টাকা। আর সংশ্লিষ্ট সংস্থাগুলো নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি টাকার যোগান দেবে।

সভায় অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর মধ্যে রাজশাহীর কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়কের উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ১২৭ কোটি টাকা।

রাজশাহী শহরের যানজট কমাতে অনুমোদন দেওয়া এ প্রকল্প স্থানীয় সরকার অধিদপ্তর বাস্তবায়ন করবে ২০১৭ সালের জুনের মধ্যে।

‘বাবুরহাট-মতলব-পেন্নাই সড়ক উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প’ অনুমোদন করা হয়েছে ওই সড়কে থাকা বেশ কিছু বাঁক কমিয়ে যানবাহনের ঝুঁকি কমানোর জন্য। এর ব্যয় ধরা হয়েছে ১৩৪ কোটি টাকা।

এছাড়া গাজীপুর-আজমতপুর-ইটাখোলা সড়কের চরসিন্দুরে শীতলক্ষ্যা নদীর উপরে সেতু নির্মাণ প্রকল্প; দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রাণী সম্পদ উন্নয়ন প্রকল্প; কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী-মাদারগঞ্জ সড়ককে দুধকুমার নদীর ভাঙন থেকে রক্ষা এবং কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার গুনাইগাছ থেকে বজরা সিনিয়র মাদ্রাসা পর্যন্ত তিস্তা নদীর ভাঙন প্রতিরোধ প্রকল্প; সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলার যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প এবং চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় একটি পুনর্বাসন প্রকল্প একনেকের অনুমোদন পেয়েছে।