সহিংসতার প্রভাব রপ্তানি আয়ে

বছরের শুরুতে টানা তিন মাসের সহিংস রাজনীতির প্রভাব স্পষ্ট হতে শুরু করেছে দেশের রপ্তানি খাতে।

আবদুর রহিম হারমাছি প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2015, 03:35 AM
Updated : 7 May 2015, 04:13 AM

এপ্রিল মাসে আগের বছরের একই সময়ের তুলনায় রপ্তানি আয় কমেছে দশমিক ৫৪ শতাংশ। আর মার্চের তুলনায় কমেছে ৭ দশমিক ৫২ শতাংশ।

তবে অর্থবছরের প্রথমার্ধের পরিস্থিতি ইতিবাচক থাকায় জুলাই-এপ্রিল সময়ে রপ্তানি আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২ দশমিক ৬৩ শতাংশ বেড়েছে।

বছরের শুরুতেই টানা অবরোধ-হরতাল-সহিংসতাকে রপ্তানি কমার মূল কারণ হিসাবে চিহ্নিত করেছেন দেশের রপ্তানি আয়ের প্রধান খাত পোশাক শিল্পের মালিক-উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “রানা প্লাজা এবং তাজরিন গার্মেন্টসের ভয়াবহ দুর্ঘটনার পরও আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। ২০১৪ সাল ভালোই গিয়েছিল। কিন্তু ২০১৫ সালের শুরুতেই শুরু হয় সহিংসতা।”

তার প্রভাব এখন দৃশ্যমান হচ্ছে মন্তব্য করে আতিকুল ইসলাম বলেন, তিন মাসের সহিংসতায় বাংলাদেশের ‘ইমেজ’ নষ্ট হয়েছে। সে কারণেই রপ্তানি কমছে।

“শুরুতেই মার খেলাম আমরা। অ্যাকর্ড-অ্যালায়েন্সের কমপ্লায়েন্স শর্ত পূরণে বেশ সমস্যায় ছিলাম। সেটা কাটিয়ে উঠেছি। এখন রাজনীতিই আমাদের প্রধান সমস্যা।”

আতিক জানান, চলতি অর্থবছরে তৈরি পোশাক (আরএমজি) রপ্তানির লক্ষ্যামাত্রা ধরা হয়েছিল ২৭ বিলিয়ন ডলার। কিন্তু এখন তা আর পূরণ হবে বলে মনে হয় না।

“আমাদের ধারণা, এক বিলিয়ন কমে ২৬ বিলিয়ন ডলার হবে। তবে গত বছরের চেয়ে আয় বেশি হবে।”

২০১৩-১৪ অর্থবছরে তৈরি পোশাক রপ্তানি করে বাংলাদেশ ২৪ দশমিক ৬৪ বিলিয়ন ডলার আয় করেছিল।

বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক কাজী ছাইদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইউরোর দর পতনের কারণেও রপ্তানি আয়ে নেতিবাচক প্রভাব পড়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ২৫ দশমিক ৩০ বিলিয়ন ডলার আয় করেছে।

এর মধ্যে তৈরি পোশাক (উভেন ও নিট) রপ্তানি থেকেই এসেছে ৮২ শতাংশের মতো।

এপ্রিলে ২৪০ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। মার্চ মাসে এর পরিমাণ ছিল ২৫৯ কোটি ৩০ লাখ ডলার।

আর গত বছরের এপ্রিলে রপ্তানি থেকে আয় হয়েছিল ২৪১ কোটি ১১ লাখ ডলার।

গত ২০১৩-১৪ অর্থবছরে ৩০ দশমিক ১৯ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে বাংলাদেশ। আর চলতি অর্থবছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৩ দশমিক ২০ বিলিয়ন ডলার।

আতিকুল ইসলাম বলেন, “২০২১ সালের মধ্যে আমরা আমাদের পোশাক রপ্তানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রা ঠিক করেছি। যদি দেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকে তাহলে অবশ্যই সে লক্ষ্য অর্জন করতে পারব।”