বস্তিবাসীদের জন্য কিস্তিতে ফ্ল্যাট

দিনে আড়াইশ থেকে পৌনে তিনশ টাকা কিস্তি নিয়ে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষদের বহুতল ভবনে ৩৫০ থেকে ৪৬৫ বর্গফুটের ফ্ল্যাট দেবে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 03:32 PM
Updated : 6 May 2015, 03:32 PM

এজন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ২১৬ কোটি ১৫ লাখ ৩২ হাজার টাকার দুটি প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী মোশাররফ হোসেন।

বুধবার মিরপুরে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কয়েকটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষে কালসী মোড়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, পূর্ত মন্ত্রণালয়ের অধীন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষদের জন্য এসব ফ্ল্যাট নির্মাণ করবে।

“বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষের জন্য নির্মাণাধীন ফ্ল্যাটে দুটি বেডরুম, একটি ড্রয়িংরুম, রান্নাঘর ও একটি টয়লেট থাকবে। কিস্তির টাকা ব্যাংকে পরিশোধ করে তারা ফ্ল্যাটের মালিক হতে পারবেন।”

গৃহায়ন ও পূর্তমন্ত্রী বলেন, “যেসব বস্তিবাসীকে ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হবে সেখানে আর বস্তি করতে দেওয়া হবে না। এভাবে ঢাকা শহর থেকে বস্তি নির্মূল করা হবে।”

২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্য আয়ের দেশে পরিণত হবে দাবি করে মোশাররফ বলেন, “বস্তিবাসীরা অত্যন্ত মানবেতর জীবনযাপন করে। তাদেরকে পিছিয়ে রেখে দেশ এগিয়ে যেতে পারে না।”

রাতে পূর্ত মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিরপুর ১১ নম্বর সেকশনে বাউনিয়া বাঁধের পাশে দুই হাজার ৬০০ বাস্তুহারার জন্য ছয় তলার নয়টি ভবন নির্মাণ করা হবে। এসব ভবনে ৪৩২টি ফ্ল্যাটের আয়তন হবে ৩৫০ বর্গফুট।

এই প্রকল্পে নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ৩০ লাখ ৬০ হাজার টাকা।

মন্ত্রণালয় বলছে, মিরপুর ১১ নম্বর সেকশনেই আরেকটি প্রকল্পে ছয় তলার ২৭টি ভবন নির্মাণ করা হবে। সেখানে ৪৬৫ বর্গফুট আয়তনের ৬৪৮টি ফ্ল্যাট হবে।

এছাড়া স্বল্প ও মধ্য আয়ের লোকদের জন্য মিরপুর ৯ নম্বর সেকশনে ১২ দশমিক ২১ একর জমির ওপর ১০টি ১৪তলা আবাসিক ভবনে এক হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে।

এর মধ্যে ১ হাজার ৫৪৫ বর্গফুটের ৫২০টি, ১ হাজার ৩৪৫ বর্গফুটের ৪১৬টি এবং ৭৮৪ বর্গফুটের ১০৪টি ফ্ল্যাট নির্মাণ করা হবে; এজন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ৭০ লাখ ৫৩ হাজার টাকা।

এর আগে পূর্তমন্ত্রী মিরপুর ৯ নম্বর সেকশনে জাতীয় গৃহয়ন কর্তপক্ষের ১২ দশমিক ২১ একর জায়গায় ১ হাজার ৪০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প এবং ১৬৮ একর জমির সীমানা প্রচীর নির্মাণ কাজেরও উদ্বোধন করেন।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লাও বক্তব্য দেন।