ভোট: মোবাইলে রিচার্জ, লেনদেনে কড়াকড়ি

তিন সিটি করপোরেশনে নির্বাচন সামনে রেখে ভোটের দিন রাত ১২ পর্যন্ত মোবাইল ফোনে এক হাজার টাকার বেশি রিচার্জ বা কোনো ধরনের আর্থিক লেনদেন না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 09:21 AM
Updated : 27 April 2015, 10:19 AM

সারাদেশের জন্যই এ নির্দেশনা প্রযোজ্য হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জনিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মহা ব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান (গভর্নর সচিবালয়)।

কেন্দ্রীয় ব্যাংক সোমবার সার্কুলার জারি করে মোবাইল সার্ভিস প্রোভাইডার, ব্যাংক ও তাদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে এই নির্দেশনা জানিয়ে দিয়েছে।

আসাদুজ্জামান বলেন, “মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত মোবাইল ফাইনানশিয়াল সার্ভিসে গ্রাহক পর্যায়ে ক্যাশ আউট ও ক্যাশ ইন এবং এজেন্ট ও মার্চেন্ট পেমেন্ট পর্যায়ে ১ হাজার টাকার বেশি লেনদেন করা যাবে না। এছাড়া কেউ এক হাজার টাকার বেশি মোবাইলে রিচার্জ করতে পারবেন না।”

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিদিন প্রায় ৩০০ কোটি টাকার বেশি লেনদেন হচ্ছে। তবে ভোটের আগে ‘বিকাশ’ করে ভোট কিনতে টাকা ছড়ানোর শঙ্কা প্রকাশ করে ঢাকার একজন মেয়র প্রার্থী নির্বাচন কমিশনকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

বর্তমানে দেশে মোবাইল ফাইনানশিয়াল সার্ভিসেস এর মাধ্যমে ব্যক্তি থেকে ব্যক্তি পর্যায়ে টাকা পাঠানো, বেতন ভাতা দেওয়া, ইউটিলিটি বিল পরিশোধ, মার্চেন্ট পেমেন্ট কার্যক্রম পরিচালিত হয়। সারা দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় এক লাখ এজেন্টের মাধ্যমে এক কোটির বেশি গ্রাহক এই সেবা নিচ্ছেন।