তিন মাসে বিদেশি বিনিয়োগ প্রস্তাব ৭৩% কমেছে

বছরের শুরুতে টানা তিন মাসজুড়ে বিএনপি জোটের অবরোধ-হরতালে সৃষ্ট অস্থিরতার মধ্যে দেশে বিদেশি বিনিয়োগ প্রস্তাব কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 01:34 PM
Updated : 23 April 2015, 01:45 PM

বিনিয়োগ বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৫ সালের প্রথম তিন মাসে আগের বছরের শেষ তিন মাসের তুলনায় দেশে দুই হাজার ৯০৮ কোটি টাকার বিদেশি বিনিয়োগের প্রস্তাব কম এসেছে।   

এবছরের জানুয়ারি-মার্চ সময়ে এক হাজার ৪৬ কোটি ৬৬ লাখ টাকার বিদেশি বিনিয়োগের প্রস্তাব এসেছে, যা ২০১৪ সালের অক্টোবর-ডিসেম্বর সময়ে ছিল তিন হাজার ৯৫৪ কোটি ৭৮ লাখ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশি বিনিয়োগের প্রস্তাব কমলেও এই তিন মাসে স্থানীয় বিনিয়োগের প্রস্তাব সাত হাজার ৯৯২ কোটি ৯৮ লাখ টাকা বেড়েছে।

চলতি বছরের প্রথম তিন মাসে ২৪ হাজার ৫৯৮ কোটি ৫৮ লাখ টাকার স্থানীয় বিনিয়োগের প্রস্তাব এসেছে, যা আগের তিন মাসে ছিল ১৬ হাজার ৬০৫ কোটি ৬০ লাখ টাকা ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের প্রথম তিন মাসে কৃষিভিত্তিক সেবা ও শিল্পখাতে সর্বোচ্চ ৫১ দশমিক ৮৯ শতাংশ বিনিয়োগ এসেছে।

২০১৫ সালের জানুয়ারি-মার্চ সময়ে নিবন্ধিত ৩৬০টি শিল্পে ৫৩ হাজার ৭৪৪ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশাপ্রকাশ করেছে বিনিয়োগ বোর্ড।

এদিকে ফেব্রুয়ারিতে শুধু দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে নিট বিদেশি বিনিয়োগ আগের মাসের চেয়ে সাত গুণ কমেছে।

ফেব্রুয়ারি মাসে বিদেশিরা মোট ৩১ কোটি ৭৪ লাখ ৩ হাজার টাকা নিট বিনিয়োগ করেছেন। জানুয়ারি মাসে পুঁজিবাজারে বিদেশিদের নিট বিনিয়োগ ছিল ২২৮ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা।

এ হিসাবে এক মাসে নিট বিনিয়োগ কমেছে ১৯৬ কোটি ৪৬ লাখ ৬৪ হাজার টাকা।

এদিকে বছরের শুরু থেকে রাজনৈতিক অস্থিরতায় অর্থনীতিতে প্রায় ৫ হাজার কোটি টাকার ক্ষতির একটি হিসাব দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

৫ জানুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত ১১টি খাতকে ভিত্তি করে এই হিসাব করেছে সিপিডি। সেগুলো হচ্ছে- কৃষি, পোল্ট্রি, চিংড়ি, তৈরি পোশাক, প্লাস্টিক, পরিবহন, পর্যটন, ব্যাংক ও বীমা, পাইকারি ও খুচরা ব্যবসা, আবাসন ও শিক্ষা।

১১টি খাতে এই উৎপাদন ক্ষতির কারণে জিডিপি প্রবৃদ্ধির শূন্য দশমিক ৫৫ শতাংশ অর্জন হবে না বলে মনে করেন তিনি। 

গত ৫ জানুয়ারি থেকে বিএনপি জোটের ডাকে সারাদেশে লাগাতার অবরোধ চলছে।