প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশের কম হবে না: মুস্তফা কামাল

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশের বেশি হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2015, 02:24 PM
Updated : 8 April 2015, 02:24 PM

তিনি বলেছেন, ২০১৪-১৫ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৩ শতাংশ ধরা হলেও সাম্প্রতিক সময়ে নানা অরাজকতার কারণে তা অর্জন সম্ভব হবে না।

তবে সাড়ে ৬ শতাংশের কম হবে না বলে জানিয়েছেন তিনি।

বুধবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘টেকসই উপায়ে অতি দারিদ্র্য দূরীকরণ’ র্শীষক  দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ পুর্বাভাস দিয়েছেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও একই কথা বলেছেন।

রোববার অর্থনীতির গবেষকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় মুহিত বলেছিলেন, “ডিসেম্বর পর্যন্ত হিসাব করে আমরা (সরকার) দেখেছিলাম, এবার ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হবে। কিন্ত গত তিন মাসের সহিংসতায় অর্থনীতির সব খাতেই ক্ষতি হওয়ায় সেটা আর সম্ভব হবে না।”

জিডিপি হচ্ছে মোট দেশজ উৎপাদন অর্থ্যাৎ দেশের অভ্যন্তরে যে পরিমাণ পণ্য ও সেবার উৎপাদন হয়, তার যোগফল।

গত ২০১৩-১৪ অর্থবছরের জিডিপির আকার ছিল চলতি মূল্যে ১৩ লাখ ৫০ হাজার ৯২০ কোটি টাকা। চলতি ২০১৪-১৫ অর্থবছরে এ থেকে ৭ দশমিক ৩ শতাংশ বেশি প্রবৃদ্ধি ধরা হয়েছিল।

উদ্বোধনী অনুষ্ঠানে মুস্তফা কামাল বলেন, উৎপাদনশীল খাতে প্রবৃদ্ধি বাড়িয়ে দেশে একটি শক্তিশালী মধ্যবিত্ত শ্রেণি তৈরি করা গেলে স্বাভাবিকভাবেই অতি দরিদ্র লোকের সংখ্যা কমে যাবে।

“আমরা সে লক্ষেই কাজ করছি। আমাদের সরকার ২০২১ সালের মধ্যে অতি দরিদ্র লোকের সংখ্যা তিন ভাগে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা ঠিক করেছে।”

দারিদ্র্যকে শত্রু উল্লেখ করে মন্ত্রী বলেন, এটাকে দূর করতে হলে শিক্ষা ও সু-ব্যবস্থাপনার কোনো বিকল্প নেই। পরিকল্পনা মন্ত্রণালয়ও এ দুটি বিষয়কে গুরুত্ব দিচ্ছে।

মুস্তফা কামাল বলেন, দারিদ্রতা দূর করতে হলে যে নীতি নির্ধারণ ঠিক করতে হয় তাতে সরকারের ইচ্ছা ও জনগণের অংশগ্রহণ এক সঙ্গে থাকতে হবে। সেই সঙ্গে গবেষকদের সুপারিশকেও গুরুত্ব দিতে হবে।

“তাহলেই আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারব।”

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক বিনায়ক সেন সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পানা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সচিব সফিকুল আজম, কমিশনের সদস্য হুমায়ন খালিদসহ উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা।