৭ মার্চের বঙ্গবন্ধু স্মারক মুদ্রায়

একাত্তরের ৭ই মার্চের ভাষণের ঐতিহাসিক মুহূর্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সম্বলিত বিশেষ স্মারক মুদ্রা অবমুক্ত করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2015, 06:11 AM
Updated : 3 April 2015, 07:47 AM

ইতোমধ্যে এই মুদ্রার প্রাথমিক নকশা করা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক শুভংকর সাহা।

তিনি বলেন, “ডিজাইনটি বাংলাদেশ ব্যাংকের নোট ডিজাইন অ্যাডভাইজরি কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে।”

অ্যাডভাইজরি কমিটির অনুমোদনের পর নকশাটি প্রধানমন্ত্রীকেও দেখানো হবে। প্রধানমন্ত্রী সম্মতি দিলে তৈরি হবে মুদ্রা তৈরির কাজ।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, রুপা ও সোনার প্রলেপ দিয়ে তৈরি হবে এই স্মারক মুদ্রা। প্রধানমন্ত্রী বিদেশি অতিথিদের এ মুদ্রা উপহার দিতে চান।

পৌনে দুই ইঞ্চি ব্যাসের এই মুদ্রার এক পাশে থাকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের প্রতিকৃতি। অন্যপাশে থাকবে ভাষণের মূল বক্তব্য- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।

মুদ্রাটি আগামী বিজয় দিবসের আগে অবমুক্ত করার পরিকল্পনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, রুপার মুদ্রা বিক্রি হবে তিন হাজার টাকায়। আর ‘গোল্ড কোটেড’ মুদ্রার দাম হবে চার হাজার টাকা। তবে মুদ্রার অভিহিত মূল্য কতো হবে তা এখনও ঠিক হয়নি।  

জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতপ্রাপ্ত বিশেষ ব্যক্তি, প্রতিষ্ঠান, স্থান ও ঘটনাকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ব্যবস্থাপনা বিভাগ এ পর্যন্ত ১৭টি স্মারক মুদ্রা, নোট ও ফোল্ডার তৈরি করেছে।

এর আগে বাংলাদেশের বিংশতম বিজয় দিবস উপলক্ষে ১৯৯১ সালে রুপার স্মারক মুদ্রা বের করে বাংলাদেশ ব্যাংক।

২৫তম অলিম্পিক গেমস, বাংলাদেশ ব্যাংকের রজতজয়ন্তী, স্বাধীনতার রজতজয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতুর জন্য দুটি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, আইসিসি ক্রিকেট বিশ্বকাপ-২০১১, রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী, মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয়ের ৪০ বছর পূর্তি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা অবমুক্ত করা হয়।

এছাড়া বাংলাদেশের বিজয় দিবসের ৪০ বছর পূর্তিতে স্মারক নোট ও ফোল্ডার, ভাষা আন্দোলনের ৬০ বছর পূর্তিতে ফোল্ডার, সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন (বাংলাদেশ) লিমিটেডের ২৫ বছর পূর্তিতে ফোল্ডার করেছে বাংলাদেশ ব্যাংক।

এসব স্মারক মুদ্রা ও নোট বাংলাদেশ ব্যাংক এবং বাণিজ্যিক ব্যাংকের বিভিন্ন শাখা থেকে সর্বসাধারণের কাছে বিক্রি করা হয়। স্মারক মুদ্রা ও নোট শুধু সংরক্ষণের জন্য; বিনিময়ের কাজে ব্যবহারযোগ্য নয়।