ব্যাংকের মাধ্যমে যাতে জঙ্গি অর্থায়ন না হয়: আতিউর

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যাংক খাতের মাধ্যমে যাতে জঙ্গি অর্থায়ন করতে না পারে সে বিষয়ে ব্যাংক কর্মকর্তাদের সর্তক থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 11:38 AM
Updated : 27 March 2015, 11:38 AM

শুক্রবার দুপুরে কক্সবাজারের একটি হোটেলে ‘প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন ২০১৫’ এর উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, “বিশ্বের বিভিন্ন দেশে নতুন নতুন জঙ্গি সংগঠনের আবির্ভাব ঘটছে। এসব জঙ্গিদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে।  জঙ্গি তৎপরতা বাংলাদেশের জন্যও হুমকি হয়ে দাঁড়িয়েছে।

“তাই ব্যাংক খাতের মাধ্যমে যাতে জঙ্গি তৎপরতায় সংশ্লিষ্ট কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে অর্থায়ন করা না হয় সে ব্যাপারে সবসময় সর্তক থাকতে হবে।”

বাংলাদেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধির পথে থাকায় ‘দেশি-বিদেশি অপশক্তি’ এ উন্নয়নকে বাধাগ্রস্ত করার ‘অপচেষ্টা চালাচ্ছে’ বলেও তিনি মন্তব্য করেন।

মুদ্রা পাচার প্রতিরোধে গ্রাহকদের সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহের ওপর জোর দেন গভর্নর।

তিনি বলেন, “গ্রাহক পরিচিতির সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে হবে। গ্রাহকদের লেনদেন যথাযথভাবে মনিটরিং করতে হবে।”

বাংলাদেশ ব্যাংকের বিশেষায়িত শাখা বাংলাদেশ ফাইনানশিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে এ সম্মেলনের আয়োজন করে। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও  বিএফআইইউর অপারেশন হেড মো. নাসিরুজ্জামান সম্মেলনে সভাপতিত্ব করেন।

গর্ভনর বলেন, “মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিএফআইইউ বিভিন্ন নির্দেশনা দেয়। এসব নির্দেশনা পরিপালিত হচ্ছে কিনা তা প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ কর্মকর্তাদের তদারকি করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান, বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রামের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমানসহ দেশের ৩৫টি ব্যাংকের ব্যবস্থাপক, কর্মকর্তা ও মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা সম্মেলনে উপস্থিত ছিলেন।