আগামী অর্থবছরের এডিপির কাজ শুরু

আগামী ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) প্রণয়নের কাজ শুরু করেছে সরকার।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 04:08 PM
Updated : 23 March 2015, 04:08 PM

নতুন এডিপিতে বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্পগুলোতে সাহায্যের পরিমাণ নির্ধারণের জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এপ্রিল মাসের প্রথম সপ্তাহে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক সভা করবে।

সোমবার ইআরডি থেকে সব মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়ে সভায় উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে।

৫ এপ্রিল সকালে সভা হবে কৃষি, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে।

একই দিন বিকেলে শিল্প, বিদ্যুৎ, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ, পরিবহন এবং যোগাযোগ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সভা হবে।

৬ এপ্রিল সকালে ভৌত, পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন, শিক্ষা ও ধর্ম, ক্রীড়া ও সংস্কৃতি, স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ এবং গণসংযোগ বিভাগের সঙ্গে সভা হবে।

সমাজ কল্যাণ, মহিলা বিষয়ক, ও যুব উন্নয়ন, জন প্রশাসন, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ইআরডি কর্মকর্তাদের সভা হবে ৬ এপ্রিল বিকেলে।

ইআরডি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন সভাগুলোতে সভাপতিত্ব করবেন।

চিঠিতে বলা হয়েছে, চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত এডিপির প্রথম আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) বাস্তবায়ন অগ্রগতির উপর ভিত্তি করে ২০১৫-১৬ অর্থবছরের এডিপিতে বরাদ্দ প্রকল্পগুলোতে বিদেশি সাহায্যের পরিমাণ চূড়ান্ত করা হবে।

চলতি অর্থবছরের বাজেটে  মূল এডিপির আকার ধরা হয় ৮০ হাজার ৩১৫ কোটি টাকা। বাস্তবায়ন আশানুরূপ না হওয়ায় গত ১০ মার্চ তা থেকে ৬ দশমিক ৬১ শতাংশ কমিয়ে ৭৫ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়েছে।

এর মধ্যে ৫০ হাজার ১০০ কোটি টাকা আসবে স্থানীয় মুদ্রায়। আর বিদেশি সহায়তা হিসাবে পাওয়া যাবে ২৪ হাজার ৯০০ কোটি টাকা।