দরিদ্রদের জন্য ২০ কোটি ডলার ঋণ দেবে বিশ্ব ব্যাংক

বাংলাদেশের ৫০ লাখ গরীব মানুষের ভাগ্যোন্নয়নে ২০ কোটি ডলার সুদমুক্ত ঋণ দেবে বিশ্ব ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2015, 02:57 PM
Updated : 19 March 2015, 02:57 PM

ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের প্রধান কার‌্যালয়ে সংস্থাটির পরিচালনা পর্ষদের সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ব ব্যাংক ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮ মার্চ ওয়াশিংটনে মার্চ বিশ্ব ব্যাংকের পরিচালনা পর্ষদ বাংলাদেশের গ্রামাঞ্চলের প্রায় ৫০ লাখ দরিদ্র মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে ২০ কোটি ডলার সুদমুক্ত ঋণ অনুমোদন করেছে।

আগের সোস্যাল ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রজেক্টের ধারাবাহিকতায় ‘নতুন জীবন লাইভলিহুড ইমপ্রুভমেন্ট প্রকল্প’ এর আওতায় ২১ জেলার দরিদ্রতম উপজেলায় বসবাসকারী গরীব জনগণকে সহায়তা করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্নত জীবিকার সুযোগ সৃষ্টি এবং অংশীদারিত্বমূলক ব্যবসার সাহায্যে বাজারে প্রবেশের সুযোগ দেওয়ার মাধ্যমে এই প্রকল্প গ্রামীণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন ঘটাবে। প্রকল্পে ছোট ছোট গ্রামীণ অবকাঠমোর জন্যও অর্থায়ন করা হবে।

প্রকল্পের আওতায় যে সব গরীব মানুষ কখনই ক্ষুদ্র ঋণ সুবিধা পায়নি তাদের কমিউনিটিভিত্তিক প্রতিষ্ঠান, যেমন নতুন জীবন কমিউনিটি সোসাইটি গঠন ও শক্তিশালী করার মাধ্যমে আর্থিক সহায়তা দেওয়া হবে।

“এছাড়া পুষ্টি সচেতনতা বৃদ্ধি, কৃষিবিষয়ক জ্ঞান সম্প্রসারণ এবং যুব কর্মসংস্থানের সুযোগ তৈরির ওপর জোর দেওয়া হবে।”

শীতে বিপর্যস্ত উত্তরাঞ্চল

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট বলেন, দারিদ্র্য নিরসনে বাংলাদেশের অর্জন প্রশংসনীয়। গত দশকে ১ কোটি ৬০ লাখ মানুষ দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে। তারপরও প্রায় ৪ কোটি ৭০ লাখ মানুষ দারিদ্র্যের মধ্যে বাস করে, যা উন্নয়নের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

‘এদের বেশিরভাগই গ্রামে থাকে’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে জাট বলেন, “দরিদ্রতম পরিবারগুলোর জীবন-জীবিকার উন্নয়নে এবং ঝুঁকির পরিমাণ কমাতে নতুন জীবন লাইভলিহুড ইমপ্রুভমেন্ট প্রকল্পটির পূর্বসুরী প্রকল্পগুলোর কর্মকাণ্ডকে সুসংহত করবে এবং প্রকল্পের আওতা আরো বাড়ানো হবে।”

প্রকল্পটি কমিউনিটিচালিত পদ্ধতিকে উৎসাহিত করবে, যার মাধ্যমে প্রকল্প সুবিধাভোগীরা সম্মিলিতভাবে তাদের উন্নয়ন চাহিদা চিহ্নিত, অগ্রাধিকার নির্ধারণ, পরিকল্পনা এবং বাস্তবায়ন করবেন।

সোস্যাল ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রজেক্ট-২ এর আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।

সোস্যাল ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রজেক্ট-১ এর সাফল্যের ধারাবাহিকতায় দ্বিতীয় পর‌্যায়ের এই প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।

২০০৩ সালে পাইলট প্রজেক্ট হিসেবে দুটি জেলায় এর কার‌্যক্রম শুরু করা হয়েছিল। পরে তা আরও ১৪ জেলায় সম্প্রসারিত হয়।