৩০ সর্বোচ্চ করদাতাকে সম্মাননা দেবে এনবিআর

ঢাকার তিনটি কর অঞ্চলের সর্বোচ্চ করদাতা ৩০টি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সম্মাননা দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2015, 01:45 PM
Updated : 24 Feb 2015, 01:45 PM

মঙ্গলবার বিকালে এনবিআর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান সংস্থাটির চেয়ারম্যান নজিবুর রহমান।

নজিবুর রহমান বলেন, “সম্প্রতি আমি বিভিন্ন কর অঞ্চলে আয়কর কার‌্যক্রম পরিদর্শনে গেছি। তখন তাদের বলেছি, যারা সবচেয়ে বেশি কর দিচ্ছে তাদের তালিকা তৈরি করতে। সেই অনুযায়ী কর অঞ্চল তালিকা দিয়েছে। আমরা তাদের মধ্যে সর্বোচ্চ করদাতাদের সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছি।”

এতে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ), ঢাকার কর অঞ্চল-১ ও কর অঞ্চল-২ থেকে বাছাই করা এসব প্রতিষ্ঠান ও ব্যক্তির তালিকা প্রকাশ করা হয়।

এলটিইউ থেকে মনোনীত সর্বোচ্চ ১০ করদাতা প্রতিষ্ঠানগুলো হলো- গ্রামীণ ফোন, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক, এইচএসবিসি, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, পূবালী ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক (ইবিএল), ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংক।

কর অঞ্চল- ১ থেকে মনোনীত সর্বোচ্চ ১০ করদাতা হলো- আকিজ ফুড অ্যান্ড বেভারেজ, এসিআই ফরমুলেশনস, আকিজ জুট মিলস, এসিআই মটরস, আকিজ টেক্সটাইল মিলস, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি, আকিজ বিড়ি ফ্যাক্টরি, আজমত রহমান, মশিউর রহমান হুমায়ন ও নূরুল হুদা।

কর অঞ্চল-২ থেকে মনোনীত সর্বোচ্চ ১০ করদাতা হলো- কাউছ মিয়া, এস জি এস বাংলাদেশ, স্কয়ার সেফালসপরিনস, সিঙ্গার বাংলাদেশ, কুহনে নাগাল, সাকো ইন্টারন্যাশনাল, ইয়াং ওয়ান হাইটেক স্পোর্টস ওয়্যার ইন্ডাস্ট্রিজ, সায়হাম কটন মিলস, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ ও স্কয়ার ইয়ার্ন ।