উত্তরাঞ্চলের হিমাগারগুলোর জন্য ‘বিশেষ’ সুবিধা

উত্তরাঞ্চলের হিমাগারগুলোর পুনর্বাসনে ‘বিশেষ’ সুবিধা দিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 04:02 PM
Updated : 29 Jan 2015, 06:15 PM

বৃহস্পতিবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে ‘এই অঞ্চলের’ কৃষকদের বৃহত্তর স্বার্থে এ সুবিধা দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, উত্তরাঞ্চলের কৃষকদের বৃহত্তর স্বার্থে স্থাপিত হিমাগার প্রকল্পগুলোর আর্থিক সঙ্কট বিবেচনায় ঋণগ্রহীতার আবেদন সাপেক্ষে প্রতিটি কেসের গুণাগুণ বিবেচনায় নিয়ে ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে সুবিধা দিতে বলা হয়েছে।

হিমাগারগুলোর অনিয়মিত ঋণ ব্লক অ্যাকাউন্টে স্থানান্তর, মরাটরিয়াম সুবিধা প্রদান ও নমনীয় পরিশোধসূচি নিরূপণ করা যাবে। ব্লক অ্যাকাউন্টে স্থানান্তরিত ঋণের জন্য এক বছরের মরাটরিয়াম সুবিধা প্রদান এবং ষান্মাষিক কিস্তিতে আদায়যোগ্য ধরে প্রকল্প ঋণের জন্য সর্বোচ্চ আট বছর এবং চলতি মূলধন ঋণের জন্য সর্বোচ্চ পাঁচ বছর পরিশোধ সময়কাল হিসেবে বিবেচনা করা যাবে।

ব্লক অ্যাকাউন্টে স্থানান্তরিত ঋণের উপর ১০ শতাংশ অথবা কস্ট অফ ফান্ড হার-এ দুয়ের মধ্যে যেটি কম সে হারে সুদ আদায় করা যাবে।

ব্লক অ্যাকাউন্টে স্থানান্তরিত ঋণের প্রযোজ্য ক্ষেত্রে অনারোপিত সুদ, স্থগিত সুদ খাতে রক্ষিত সুদ এবং দণ্ড সুদ মওকুফ (সম্পূর্ণ বা আংশিক) করা যাবে। এক্ষেত্রে মূল ঋণ এবং মামলা খরচ মওকুফ করা যাবে না।

হিমাগারগুলোর ঋণ পুনঃতফসিল ও নতুন ঋণ প্রাপ্তির ক্ষেত্রে প্রচলিত ডাউন পেমেন্ট শিথিল করার বিষয়টি পর্ষদ বিবেচনা করতে পারবে। এক্ষেত্রে কেস-টু-কেস ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণ করতে হবে।

নির্ধারিত সময়ে ঋণ আদায় না হলে ঋণ শ্রেণিকরণ ও প্রভিশনিংয়ের প্রচলিত নিয়ম প্রযোজ্য হবে এবং ব্যাংক তার প্রচলিত নিয়মে ঋণ আদায় নিশ্চিত করবে।

নতুন ঋণ প্রদানের ক্ষেত্রে জামানত ঘাটতি থাকলে গ্রাহকের নিকট থেকে নতুন জামানত গ্রহণ করতে হবে।

যে সব হিমাগার প্রকল্পের বিরুদ্ধে মামলা রয়েছে সেগুলো সোলেনামার ভিত্তিতে নিষ্পত্তি করা যেতে পারে।

হিমাগারগুলোর যে সব ঋণ হিসাব পূর্বে পুনঃতফসিলকরণ হয়েছে সে সব ঋণ হিসাবের জন্যও এ সুবিধা প্রযোজ্য হবে।

সার্কুলার জারির দুই মাসের মধ্যে ঋণগ্রহীতাকে আর্থিক ক্ষয়-ক্ষতির প্রমাণাদি ও প্রাসঙ্গিক কাগজপত্রসহ সংশ্লিষ্ট ব্যাংকে আবেদন করতে হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।