এসএমইতে ঋণ লক্ষ্যমাত্রা লাখ কোটি টাকার বেশি

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে চলতি বছর এক লাখ ৩ হাজার ৫৯১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 05:39 PM
Updated : 27 Jan 2015, 05:39 PM

নির্ধারিত এই লক্ষ্যমাত্রা ২০১৪ সালের তুলনায় ১৪ হাজার ৫৬১ কোটি টাকা বা ১৬ দশমিক ৩৫ শতাংশ বেশি।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন লক্ষ্যমাত্রা ঘোষণা করেন এসএমই অ্যান্ড স্পেশ্যাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়।

এসময় উপ-মহাব্যবস্থাপক এসএম ফেরদৌস ও ওয়াহিদা নাসরিনসহ বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছর এসএমই খাতে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো ৭ হাজার ৫৮ কোটি, বিশেষায়িত ব্যাংকগুলো ৫ হাজার ৬০০ কোটি, বিদেশি ব্যাংকগুলো ৮০৪ কোটি আর বেসরকারি ব্যাংকগুলো ৮৬ হাজার ৫০৪ কোটি টাকা ঋণ বিতরণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলো ৩ হাজার ৬২৫ কোটি ৬১ লাখ টাকার ঋণ বিতরণ করবে।

এসএমই বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় জানান, দেশে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতির মধ্যেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কাক্সিক্ষত অর্থায়ন করছে।

২০১৪ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য নির্ধারিত ৮৯ হাজার ৩১ কোটি টাকার ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার বিপরীতে গত সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে এসএমইতে ৭২ হাজার ৬২ কোটি টাকা বিতরণ হয়েছে।

আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এটি নয় হাজার ৫৯০ কোটি টাকা বা ১৩ দশমিক ৩৫ শতাংশ বেশি।

ডিসেম্বর পর্যন্ত বিতরণের হার শতভাগ ছাড়াবে বলে আশা করছেন বিভাগের মহাব্যবস্থাপক স্বপন রায়।

তিনি বলেন, “একটি সময় ব্যাংকগুলো শুধু বড় উদ্যোক্তাদের ঋণ দিতে চায়তো। তবে এখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে। বড় গ্রহীতার তুলনায় ক্ষুদ্র ও মাঝারি খাতের আদায় ভালো বিবেচনায় এসএমই খাতে এখন প্রতিষ্ঠানগুলো ঋণ বিতরণে বেশি আগ্রহ দেখাচ্ছে।”

ফলে চলতি বছরের জন্য নির্ধারিত লক্ষ্য অর্জনে কোনো সমস্যা হবে না বলে তিনি আশা করেন।