এনবিআরের অনুষ্ঠানে সংবাদ বিজ্ঞপ্তির সঙ্গে টাকাও!

আন্তর্জাতিক কাস্টমস দিবসের অনুষ্ঠানে সততা, ন্যায়পরায়ণতা নিয়ে অনেক বক্তৃতার পর সাংবাদিকদের হাতে প্রেস বিজ্ঞপ্তির সঙ্গে এক হাজার টাকার একটি খাম ধরিয়ে দিলেন শুল্ক বিভাগের কর্মকর্তারা।

শেখ আবদুল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 04:41 PM
Updated : 26 Jan 2015, 05:29 PM

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত ওই অনুষ্ঠানে এই ধরনের খাম পেয়ে সাংবাদিকরা তা প্রত্যাখ্যান করলে তা ফেরত নেওয়া হয়।

এই অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান ছিলেন। সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।

অনুষ্ঠানের মাঝামাঝিতে বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের সময়ে সাংবাদিকদের বসার জন্য নির্ধারিত কর্নারে কাস্টমসের একজন তরুণ কর্মকর্তা হাতে কয়েকটি খাম নিয়ে এসে বসেন।

কিছুক্ষণ পর ওই কর্মকর্তা খামটি সাংবাদিকদের হাতে তুলে দিতে থাকেন।

একটি ইংরেজি দৈনিকের এক সিনিয়র রিপোর্টার হাতে খামটি পেয়ে তা খুলে দেখেন, ভেতরে প্রেস বিজ্ঞপ্তির সঙ্গে একটি এক হাজার টাকার নোট।

এসময় অন্য সাংবাদিকরাও খাম খুলে একই জিনিস দেখেন। তারা টাকার খামটি ওই কর্মকর্তার হাতে ফেরত দেন।

কেন টাকা দেওয়া হচ্ছে- ওই কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে সাংবাদিকরা টাকা ফিরিয়ে দিতে শুরু করলে ওই খাম বিতরণ বন্ধ করে দেন তিনি। এরপর কাস্টমসের ইউনিফর্ম পরা একজন কর্মকর্তা এসে শুধু প্রেস বিজ্ঞপ্তিটি সাংবাদিকদের হাতে তুলে দেন।

এ বিষয়ে কাস্টমস দিবস উদযাপন কমিটির আহ্বায়ক, এনবিআরের সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি এ বিষয়ে কিছু জানি না।”

তবে সাংবাদিকদের কেউ কেউ এই ধরনের প্রত্যাশা করে দাবি করে তিনি বলেন, “আপনাদের (সাংবাদিকদের) অনেকেই আবার এ ধরনের (টাকা) চায়। যে কারণে করা হতে পারে।

“এই ধরেন দুই মিনিট আগেও ৭/৮ জন আমাকে বলল- ‘কই স্যার, আমাদের তো কিছু দিলেন না’। এখন কী করা বলুন।”

সরকারি একটি অনুষ্ঠানে এই ভাবে অর্থ দেওয়া ঠিক হয়েছে কি না- প্রশ্ন করা হলে আমিনুর রহমান বলেন, “এটা করা ঠিক হয়নি। আমি এটাও বিশ্বাস করি, এটা অবশ্যই ন্যায়সঙ্গত নয়।”

এই টাকা কোন খাত থেকে দেওয়া হচ্ছিল- জানতে চাইলে তিনি বলেন, “এই টাকা দেওয়া হয়ে থাকলে সেটা কোনো ক্লাব ফান্ড থেকে দেওয়া হয়েছে।”