‘হিজবুত তাওহীদ’ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

জঙ্গী সম্পৃক্ততার অভিযোগে কালো তালিকাভুক্ত সংগঠন ‘হিজবুত তাওহীদ’ বা এর কোনো অঙ্গ প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ না দিতে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 04:40 PM
Updated : 22 Jan 2015, 04:40 PM
মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চিঠির আলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এসব চিঠির অনুলিপি সংযুক্ত করে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা সার্কুলার ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারের সঙ্গে সংযুক্ত তিনটি চিঠির ভাষা প্রায় একই, যেগুলোতে এই সংগঠনের ডাকা সরাসরি বা এর অঙ্গ প্রতিষ্ঠানের কোনো অনুষ্ঠানে যোগ না দিতে বিষয়ে সতর্ক করা হয়েছে।

এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে সংগঠনটির দলীয় পত্রিকা ‘দৈনিক দেশের পত্র’ ও দৈনিক বজ্রশক্তি’র নাম উল্লেখ করে এসব পত্রিকার ব্যুরো অফিস কর্তৃক আয়োজিত যে কোনো সভা সমাবেশে কোনো পদমর্যাদার সরকারি কর্মকর্তাদের উপস্থিত না থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির অনুলিপি দেওয়া হয় সব খাতের প্রধানদের কাছে। সে অনুযায়ী ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা হিসেবো হিসেবে বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সংযুক্ত পত্রসমূহের নির্দেশনা অবিলম্বে যথাযথ অনুসরণ ও পরিপালন নিশ্চিত করতে হবে।

জানা গেছে, কালো তালিকাভুক্ত হিজবুত তাওহীদ প্রচারণার নতুন কৌশল হিসেবে দলীয় পত্রিকাসহ বিভিন্ন নামে সভা-সেমিনার করছে। সরকারি বিভিন্ন দপ্তরসহ গণমাধ্যম অফিসে তারা তাদের প্রচারপত্র বিলি করছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব বিষয় অবহিত হওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব পক্ষকে চিঠি দেয়।

২০১৩ সালের ১২ জুন এক গেজেট প্রকাশ করে সরকার ৫টি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ (স্যাঙ্কশন লিস্ট) ঘোষণা করে।

সেগুলো হচ্ছে হিজবুত তাহরীর বাংলাদেশ, হরকাতুল জিহাদ আল ইসলামী, জামা’তুল মুজাহেদীন, জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি) ও শাহাদাত-ই-আল হিকমা পার্টি বাংলাদেশ। এসব প্রতিষ্ঠানের প্রচার-প্রচারণাও বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়।