দক্ষিণ-পূর্ব এশিয়ায় ‘থিঙ্ক ট্যাঙ্কের’ সূচকে পেছালো বিআইডিএস

দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শীর্ষ গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অবস্থানে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 03:49 PM
Updated : 22 Jan 2015, 03:49 PM

২০১৪ সালে এই অঞ্চলের ১০০টি গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে বিআইডিএসের অবস্থান দাঁড়িয়েছে ১৭তম, যা ২০১৩ সালে ছিল ১৫তম।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভিনিয়ার একটি সহযোগী প্রতিষ্ঠান থিঙ্ক ট্যাঙ্ক অ্যান্ড সিভিল সোসাইটিজ প্রোগ্রাম (টিটিসিএসপি) সম্প্রতি বৃহস্পতিবার ২০১৪ সালের এই তালিকা প্রকাশ করেছে।  

প্রতিষ্ঠানটি ১৯৮৯ সাল থেকে বিশ্বের বিভিন্ন থিঙ্ক ট্যাঙ্কের কাজের মূল্যায়ন করে আসছে। ২০০৭ সাল থেকে গ্লোবাল গো টু থিঙ্ক ট্যাঙ্ক ইনডেক্স প্রকাশিত হচ্ছে।

তবে আন্তর্জাতিক উন্নয়ন গবেষণায় একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের সরকারি গবেষণা প্রতিষ্ঠানের। ২০১৪ সালে প্রতিষ্ঠানটি এই ক্যাটাগরিতে বিশ্বের ১০০টি গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে ২৪তম অবস্থানে আছে। আগের দুই বছর অর্থাৎ ২০১২ ও ২০১৩ সালে বিআইডিএস এই ক্যাটাগরিতে ২৫তম অবস্থানে ছিল।

যুক্তরাষ্ট্র ছাড়া বিশ্বের ১০০ গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে বিআইডিএস ৯৯তম অবস্থানে রয়েছে। আর বিশ্বের সব গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে আছে ৯৭তম অবস্থানে।

সরকারের সঙ্গে সরাসরি কাজ করে এমন গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে বিআইডিএস রয়েছে ৩৩তম অবস্থানে।

বিশ্বের ৫১টি দেশের ৬২টি শহরে ৮১টি সংস্থার মাধ্যমে একযোগে এই সূচকটি প্রকাশ করা হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে বিআইডিএস কার‌্যালয়ে আলোচনা সভায় বাংলাদেশে এই সূচকের প্রতিবেদনের অংশ বিশেষ প্রকাশ করে বিআইডিএস। ৩০ জানুয়ারি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানান বিআইডিএসের মহাপরিচালক মোস্তফা কে মুজেরী।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার‌্য ছাত্তার আলী মণ্ডল, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম ও বিআইডিএসের সাবেক মহাপরিচালক কাজী শাহাবউদ্দিন প্রমুখ অংশ নেন।

অনুষ্ঠানে জানানো হয়, গবেষণা প্রতিষ্ঠানের মান যাচাইয়ের জন্য সূচকটি বর্তমানে বিশ্বের সবচেয়ে গ্রহণযোগ্য এবং সর্বাধিক ব্যবহার করা হচ্ছে।

বিআইডিএস ২০১৪ সালে ২০টি ভিন্ন ভিন্ন বিষয়ে গবেষণা সম্পন্ন করেছে। আর ২৮টি গবেষণা কার‌্যক্রম চালু করেছে, যা এখন চলমান।