সৌদি শ্রমবাজারে নিষেধাজ্ঞা ‘উঠছে’

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর গত সাত বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা ‘শিগগিরই’ তুলে নেওয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2015, 09:56 AM
Updated : 21 Jan 2015, 02:58 PM

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এ দেশটির শ্রমমন্ত্রী আবদেল ফকিহকে উদ্ধৃত করে আরব নিউজ বুধবার এ খবর প্রকাশ করে।

পত্রিকাটি লিখেছে, রোববার রিয়াদে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠকে এ বিষয়ে আলোচনা করেন সৌদি মন্ত্রী।   

ওই বৈঠকের পর দুই দেশের সম্পর্কের উন্নতির কথা তুলে ধরে আবদেল ফকিহ বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

এ বিষয়ে জানতে চাইলে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা একটা বিরাট খবর। বাংলাদেশ থেকে শ্রমিক আমদানির বিষয়ে সৌদি আরব সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে সৌদি আরব সফররত প্রবাসীকল্যাণ মন্ত্রীর সাথে সৌদি সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকও হয়েছে। শিগগিরই বাংলাদেশ থেকে শ্রমিক পাঠানো যাবে।”

এ জন্য কতদিন সময় লাগবে জানতে চাইলে তিনি বলেন, “যেহতু নীতিগত সিদ্ধান্ত হয়েছে, এখন তাদের কিছু আনুষ্ঠানিকতা রয়েছে। এগুলো সারতে একদিনও লাগতে পারে, দুইদিনও লাগতে পারে।”

প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনও আরব নিউজকে বলেছেন, সৌদি সরকার শিগগিরই বাংলাদেশি শ্রমিকদের জন্য তাদের শ্রমবাজার উন্মুক্ত করতে প্রস্তুত।   

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের কোন কোন খাতে কীভাবে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিলে দুই দেশই লাভবান হবে- সে বিষয়ে একটি কর্মকৌশল ঠিক করার ওপর জোর দেন আবদেল ফকিহ। 

তিনি বলেন, কাজ নিয়ে সৌদি আরবে আসার আগে আগ্রহীরা যাতে নিজের দেশে প্রশিক্ষণ পায় এবং ‘অনলাইন ভেরিফিকেশনের’ সুযোগ রেখে স্বচ্ছতার সঙ্গে তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যায়- সে ব্যবস্থা করা প্রয়োজন।

সরকারি হিসাবে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত।

২০০৮ সালে নিষেধাজ্ঞা আরোপের আগে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় দেড় লাখ শ্রমিক নিত সৌদি আরব।