প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ ছাড়াবে, আশা গভর্নরের

রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকলে চলতি অর্থবছর অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশের বেশি হবে বলে আশা করছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 10:37 AM
Updated : 10 March 2015, 09:51 AM

বৃহস্পতিবার ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেডের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে বর্তমানে একজন শ্রমজীবী মানুষ যে আয় করে তা দিয়ে সাড়ে ১১ কেজি চাল কিনতে পারে। কিন্তু সাড়ে তিন কেজি চাল হলেই তাদের হয়ে যায়।

“ফলে অতিরিক্ত অর্থ দিয়ে তারা অন্যান্য পণ্য কিনছে। এতে অভ্যন্তরীণ চাহিদা বাড়ছে, যা প্রবৃদ্ধিকে প্রভাবিত করে।

“এছাড়া আর্থিক অন্তর্ভূক্তি হচ্ছে। মূল্যস্ফীতি কমছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিদিন ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা লেনদেন হচ্ছে। এ সবই অর্থনীতির ইতিবাচক দিক,” বলেন গভর্নর।

আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর ঘোষিত ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৩ শতাংশ। আগের অর্থবছরে বাংলাদেশ ৬ দশমিক ১২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পায়।

শিক্ষা খাতের উন্নয়নে ভালো শিক্ষক সৃষ্টির ওপর গুরুত্ব দিয়ে গভর্নর বলেন, “আমাদের ভালো ছাত্র আছে, ভালো ভবনও আছে। তবে ভালো শিক্ষকের অভাব রয়েছে। এদিকে মনোযোগ দেওয়া দরকার। প্রযুক্তির যুগে ই-লার্নিংয়ের ব্যবস্থা করা যেতে পারে।”

শিক্ষা খাতের উন্নয়নে ব্যাংকগুলোর সিএসআর কার্যক্রমের প্রশংসায় গভর্নর বলেন, “আপনারা যেসব বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠানকে ঋণ দিচ্ছেন, ঋণ পাওয়ার শর্ত হিসাবে তাদের জন্য সিএসআর যোগ করে দেন।”

এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নরুন নেওয়াজ সেলিম ও ভাইস চেয়ারম্যান এ এস এম মাঈনউদ্দিন মোনেম।

এছাড়া ব্যাংকের পরিচালক এম এ আউয়াল, খায়রুল আলম চাকলাদার, আমিরুল ইসলাম, সোহেলা হোসেন, আবুল বাশার ও এনসিসি ব্যাংক ফাউন্ডেশনের সদস্য সচিব এম ওয়াহিদুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ২০১৪ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ১৫০ এবং এইচএসসিতে জিপিএ-৫ পাওয়া ১২৫ জনকে বৃত্তি দেওয়া হয়।

এই বৃত্তির আওতায় পরবর্তী এক বছর এসএসসি উত্তীর্ণরা মাসে এক হাজার এবং এইচএসসি উত্তীর্ণরা দেড় হাজার টাকা করে পাবে।