রিপোর্ট চূড়ান্ত: বেতন বাড়ছে ৭৭-১০০%

সর্বোচ্চ ৮০ হাজার আর সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা নির্ধারণ করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামোর সুপারিশ চূড়ান্ত করছে বেতন ও চাকরি কমিশন।

আবদুর রহিম হারমাছি প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2014, 05:23 PM
Updated : 16 Dec 2014, 05:46 PM

বর্তমানে সর্বোচ্চ বেতন ৪৫ হাজার টাকা। আর সর্বনিম্ন ৪ হাজার ১০০ টাকা। এ হিসাবে বর্তমানে যে সব কর্মচারী সবচেয়ে কম বেতন পান তাদের বেতন-ভাতা ১০০ শতাংশ আর সবচেয়ে বেশি বেতন পান যে সব কর্মকর্তা, তাদের ৭৭ দশমিক ৭৭ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে কমিশন।

বৃহস্পতিবার কমিশন সরকারি চাকুরেদের বেতন-ভাতা বাড়ানো সংক্রান্ত সুপারিশ সম্বলিত প্রতিবেদন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে জমা দেবে বলে কমিশনের সচিব এহসানুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

অর্থমন্ত্রীর দিনের কার্যসূচিতে দেখা যায়, বৃহস্পতিবার দুপুর ২টায় শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত বেতন ও চাকরি কমিশন অর্থমন্ত্রীর হাতে তাদের প্রতিবেদন জমা দেবে।

এ বিষয়ে কমিশনের সচিব এহসানুল হক বলেন, “কমিশনের পক্ষ থেকে রিপোর্ট জমা দেওয়ার জন্য অর্থমন্ত্রীর দপ্তরে সময় চাওয়া হয়েছিল। অর্থ মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার দুপুর ২টায় সময় দেওয়া হয়েছে।”

যোগাযোগ করা হলেও নিজেদের সুপারিশের বিষয়ে কিছু বলতে রাজি হননি ফরাসউদ্দিন।

তবে কমিশনের একটি সূত্র নিশ্চিত করেছে, তাদের সুপারিশে সর্বনিম্ন ধাপের মূল বেতন ৪ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ২০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সর্বোচ্চ ধাপের বেতন-ভাতা ৪৫ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

ওই সূত্র জানায়, কমিশন তাদের প্রতিবেদন ইতোমধ্যেই চূড়ান্ত করেছে। কিন্তু অর্থমন্ত্রী দেশে না থাকায় তা জমা দিতে পারছিলেন না।

ছেলের চিকিৎসার জন্য গত বৃহস্পতিবার সিঙ্গাপুর গেছেন অর্থমন্ত্রী। সিঙ্গাপুর যাওয়ার আগের দিন অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, দেশের ফেরার পরের দিনই তিনি বেতন কমিশনের প্রতিবেদন নেবেন।

অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বুধবার রাতে অর্থমন্ত্রী দেশে ফিরবেন। তার সঙ্গে আলাপ করেই কমিশনের প্রতিবেদন জমা নেওয়ার দিন-তারিখ চূড়ান্ত করা হয়েছে।

কমিশন বিদ্যমান বেতন কাঠামো ২০টি ধাপ থেকে কমিয়ে ১৬টি করার সুপারিশ করেছে বলে জানা গেছে। বাবা-মাসহ ছয় সদস্যের পরিবার এবং দুই সন্তানের স্বাস্থ্য ও শিক্ষা বাবদ ব্যয় বিবেচনায় নিয়ে এবারের বেতন কমিশন তাদের সুপারিশ করেছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে ১৭ সদস্যের এ কমিশন গঠন করা হয় গত বছরের ২৪ নভেম্বর। কমিটি গঠনের এক বছর পর কমিশন তাদের প্রতিবেদন জমা দিতে যাচ্ছে।

প্রথমে কমিশনকে ছয় মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। পরে তা আরও ছয় মাস বাড়িয়ে এক বছর করা হয়।

গত ৫ জুন অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছেন, দ্রব্যমূল্যের সাথে সামঞ্জস্য রেখে যথোপযুক্ত জীবনমান নিশ্চিত করার জন্য প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের যথাযথ বেতন-ভাতা প্রদানের জন্য বেতন ও চাকরি কমিশন গঠন করা হয়েছে।

২০১৪-১৫ অর্থবছর থেকে নতুন বেতন কাঠামো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে বলে অর্থমন্ত্রী জানিয়েছিলেন।