পে-কমিশনের প্রতিবেদন ডিসেম্বরে

আগামী মাসে পে-কমিশনের প্রতিবেদন পাওয়ার পর যত দ্রুত সম্ভব তা বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2014, 01:13 PM
Updated : 25 Nov 2014, 01:13 PM

মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে এক প্রশ্নের উত্তরে তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, “জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য গঠিত ‘বেতন ও চাকুরি কমিশন ২০১৩’ এর প্রতিবেদন আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে দাখিল হবে। কমিশনের প্রতিবেদন প্রাপ্তির পর যত দ্রুত সম্ভব তা বাস্তবায়ন করা হবে।”

গত ২৩ সেপ্টেম্বর অর্থমন্ত্রী পে কমিশনের রিপোর্ট বাস্তবায়ন প্রসঙ্গে সাংবাদিকদের বলেছিলেন, আগামী অর্থ বছরের (২০১৫-১৬) জুলাই মাস থেকে নতুন বেতন কমিশনের সুপারিশ কার্যকর হবে।

ছয় মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার সময় দিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দিনকে চেয়ারম্যান করে গত বছরের নভেম্বরে পে অ্যান্ড সার্ভিসেস কমিশন গঠন করা হয়।

পরে কমিশনের মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়। এরই মধ্যে কমিশন জানিয়েছে, তারা নির্দিষ্ট সময়ের মধ্যে সরকারের কাছে রিপোর্ট দিতে পারবে।

জাতীয় বেতন স্কেলভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ক্যাডার ও বিভাগের বেতন বৈষম্যের বিষয়গুলো চিহ্নিত করে সমাধানের সুপারিশ করতে ১৭ সদস্যের পে কমিশন গঠন করা হয়।

বিদেশে অর্থ পাচারের তথ্য নেই

বাংলাদেশ থেকে বিদেশে কী পরিমাণ অর্থ পাচার হয়েছে, তার তথ্য সরকারের কাছে নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সংসদে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, দেশ থেকে বিদেশে অর্থ পাচার রোধে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সার্বক্ষণিকভাবে কার্যকর রয়েছে।

“তবে বাংলাদেশ থেকে বিদেশে মোট কী পরিমাণ অর্থ পাচার করা হয়েছে, তার কোনো তথ্য এই ইউনিটের কাছে নেই।”

ফাইল ছবি

তবে অর্থ পাচারে তথ্য আনতে বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা স্মারক সম্পাদনের চেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন মুহিত।

“সমঝোতা স্মারক সম্পাদিত হলে অর্থ পাচার সম্পর্কিত তথ্য পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।”

আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সেপ্টেম্বর, ২০১৪ ভিত্তিক সিআইবি ডাটাবেইজের সংরক্ষিত ঋণ তথ্য অনুসারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুই ছেলে তারেক রহমান ও আরাফাত রহমান তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘ড্যান্ডি ডায়িং লিমিটেড’ এর নামে রাষ্ট্র মালিকানাধীন সোনালী ব্যাংক হতে ঋণ নিয়েছেন।

“বকেয়া ঋণস্থিতির পরিমাণ ৪০ কোটি ১৪ লাখ ২ টাকা। তারেক রহমান ও আরাফাত রহমান ওই ঋণ পরিশোধ করেননি।”

আরেক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, চলতি ২০১৪-১৫ অর্থবছরে আয়কর খাতে রাজস্ব লক্ষ্যমাত্রা ৫৬ হাজার ৬০০ কোটি এবং ভ্রমণ কর খাতে লক্ষ্যমাত্রা ৯০০ কোটি, প্রত্যক্ষ কর খাতে মোট লক্ষ্যমাত্রা ৫৭ হাজার ৫০০ কোটি টাকা।

চলতি অর্থবছরের অক্টোবর পর্যন্ত প্রত্যক্ষ কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৬৫০ কোটি টাকা। এর বিপরীতে সাময়িক আদায় হয়েছে ১১ হাজার ৯৬০ কোটি ২৭ লাখ টাকা। অক্টোবর পর্যন্ত সমগ্র লক্ষ্যমাত্রার ২০ দশমিক ৮০ শতাংশ অর্জিত হয়েছে।

৫০টির বেশি দেশে আইটি সেবা রপ্তানি হচ্ছে

সংসদ কাজে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমানে ৫০টিরও বেশি দেশে বাংলাদেশের সফটওয়্যার ও আইটি সেবা রপ্তানি হচ্ছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ভারত, সুইডেন, সৌদি আরব, মালয়েশিয়া, সুইজারল্যান্ড ও জাপান রয়েছে।

এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের জানান, অবৈধ ভিওআইপি কার্যক্রম প্রতিরোধে শুধু ২০১৪ সালেই অপারেটর কর্তৃক ‘সেলফ রেগুলেশন’ প্রয়োগের মাধ্যমে মোট ৪৪ লাখ ১৭ হাজার ৯৫২টি সিম বন্ধ করা হয়েছে।

“বিভিন্ন মোবাইল অপারেটরকে জরিমানাসহ ৫টি পিএসটিএন অপারেটর এবং ৩২টি আইএসপি অপারেটরের লাইসেন্স বাতিল করা হয়েছে। এক লাখের বেশি আইপি অ্যাড্রেসও বন্ধ করা হয়েছে।”