ব্যাংকের সব শাখা ঘিরে ক্যামেরা বসানোর নির্দেশ

নিরাপত্তা জোরদারে ব্যাংকের সবগুলো শাখাকে সর্বাত্মকভাবে ভিডিও রেকর্ডিংসহ ক্যামেরা নজরদারির আওতায় আনতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2014, 01:37 PM
Updated : 17 Nov 2014, 01:37 PM

সোমবার তফসিলি ব্যাংগুলোর প্রধান নির্বাহীদের প্রতি সার্কুলার জারি করে এ নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভাগের ওই সার্কুলারে বলা হয়, ব্যাংক স্থাপনার অধিকতর নিরাপত্তা নিশ্চিতকরণের নিমিত্তে ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে এবং শাখার বাহিরের চতুর্দিকে ডিজিটাল ভিডিও রেকর্ডারসহ ন্যূনতম প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি/আইপি ক্যামেরা/স্পাই ক্যামেরা স্থাপন করার জন্য আপনাদেরকে নির্দেশ প্রদান করা হলো ।

এর আগে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে কমপক্ষে ১৪টি ব্যাংক থেকে গ্রাহকদের কয়েকশ’ নথি হারানোর বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে এক প্রতিবেদন প্রকাশিত হয়।

তবে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার সঙ্গে ওই প্রতিবেদনের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন সংশ্লিষ্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক রুপ রতন পাইন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেকদিন ধরেই বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে কাজ করছে। ইতিমধ্যে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।  

“আজকের এই নির্দেশনা তারই অংশ। এখনও কিছু বিশ্লেষণ চলছে, কীভাবে ব্যাংকের নিরাপত্তা আরও বাড়ানো যায়।”

চলতি বছরের জানুয়ারিতে বাণিজ্যিক ব্যাংকগুলোর ভল্টের নিরাপত্তা বাড়াতে বেশ কিছু পরামর্শ দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

সুড়ঙ্গ কেটে সোনালী ব্যাংকের কিশোরগঞ্জ শাখায় ঢুকে ভল্টের নিরাপত্তাবেষ্টনী ভেঙ্গে ১৬ কোটি টাকা চুরি হওয়ার পর ওই নির্দেশনা আসে।

ওই সার্কুলারে ব্যাংকের শাখার কাঠামোগত নিরাপত্তা ও প্রযুক্তিগত নিরাপত্তা বিষয়ে আলাদা পরামর্শ দেওয়া হয়।

ওই নির্দেশনায় ভল্ট বিশেষভাবে সুরক্ষিত করার জন্য ইস্পাতবেষ্টনী নির্মাণ ও নিরাপত্তা পরীক্ষিত দরজা লাগানোর কথা বলে বাংলাদেশ ব্যাংক।

একই সঙ্গে ভল্টের ভেতরে সিসিটিভি স্থাপন, সার্বক্ষণিক সিকিউরিটি এলার্ম, অটোমেটেড ফায়ার এক্সটিংগুইশার স্থাপন এবং সেন্ট্রাল ইনফরমেশন সিস্টেমের সঙ্গে নিরবিচ্ছিন্নভাবে ভল্টের সিকিউরিটি সিস্টেমের সংযোগ স্থাপনের নির্দেশ দেওয়া হয়।