পল্লী কর্মসংস্থানে আরো বিনিয়োগ চান পূর্তমন্ত্রী

প্রান্তিক অঞ্চলের দারিদ্র্য বিমোচনে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ভূমিকার কথা তুলে ধরে এখাতে আরো বিনিয়োগ প্রয়োজন বলে মনে করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 05:27 PM
Updated : 29 Oct 2014, 05:51 PM

পিকেএসফের রজতজয়ন্তী উপলক্ষে বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সেমিনারে এই সুপারিশ করেন।

পূর্তমন্ত্রী বলেন, অতীতে সাড়ে সাত কোটি জনসংখ্যার সময়েও দুর্ভিক্ষ দেখতে হয়েছে। এখন ১৬ কোটি জনসংখ্যার জন্য খাদ্যের যোগান দেয়া হচ্ছে। চাল আমদানি করতে হয় না, বরং চলতি বছর শ্রীলংকায় চাল রপ্তানির প্রক্রিয়া চলছে। এটা সম্ভব হয়েছে কেবল পিকেএসএফের মতো সংগঠনের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কারণে।

কিন্তু স্বল্প বিনিয়োগ, কম উৎপাদন ও কম লাভের কারণে প্রান্তিক অঞ্চল থেকে এখনো দরিদ্রতা দূর করা যায়নি বলে উল্লেখ করেন মোশাররফ।

তিনি বলেন, “এই খাতে পিকেএসএফ বর্তমানে বার্ষিক তিন হাজার সাতশ’ কোটি টাকা বিনিয়োগ করলেও তা বাড়িয়ে পাঁচ হাজার কোটি টাকা করতে মন্ত্রণালয়ে সুপরিশ করা হবে।”

ধনীদের ক্ষেত্রে ঋণখেলাপির প্রবণতা দেখা গেলেও দরিদ্রদের ক্ষেত্রে তা ব্যতিক্রম বলে নিজের অভিজ্ঞতা তুলে ধরে গৃহায়নমন্ত্রী বলেন, গরীবরা কখনও ঋণ নিয়ে তা আত্মসাৎ করেন না, ধনীক শ্রেণিরাই ব্যাংকের টাকা আত্মসাৎ করে।

প্রতিষ্ঠার ২৫ বছর উদযাপন উপলক্ষে বছরজুড়ে আয়োজনের অংশ হিসেবে সাতদিনব্যাপী উন্নয়ন মেলা ও সেমিনারের আয়োজন করে পিকেএসএফ।

মেলার চতুর্থ দিন বুধবার সকালে প্রান্তিক অঞ্চলে বিনিয়োগ বিষয়ক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

‘মোভিং আউট অব লো প্রডাক্টিভিটি ট্রাপ: ইনভেস্টিং অ্যাট দ্য বোটম অব দ্য পিরামিড’ শীর্ষক সেমিনারে পিকেএসএফের মহাব্যবস্থাপক একিউএম গোলাম মাওলা ও ইকো-স্যোশাল ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) নির্বাহী পরিচালক মুহাম্মদ শহীদুজ্জামান মূল আলোচনায় অংশ নেন।

সেমিনারের মূল প্রবন্ধে বলা হয়, বিগত দিনে দেশে দারিদ্র্যের হার অনেকাংশে কমে এলেও এখনো এক কোটি ৭০ লাখ মানুষ অতি দারিদ্র্যের মধ্যে রয়েছে। ইউএনডিপির হিসাবে বহুমাত্রিক দারিদ্র্য হার এখনো ৫৮ শতাংশ।

পিকেএসএফর পরিচালনা পর্ষদের সদস্য ব্যরিস্টার নিহাদ কবির দিনের প্রথম পর্বের সেমিনারে সভাপতিত্ব করেন। বিকালে উন্নয়ন কৌশল বিষয়ক একটি সেমিনারে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের অংশ নেওয়ার কথা রয়েছে।