কেনা হচ্ছে ১ লাখ টন ইউরিয়া

এক লাখ মেট্রিক টন ইউরিয়া সার কেনাসহ ক্রয় সংক্রান্ত ১২টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 03:17 PM
Updated : 26 Oct 2014, 03:17 PM

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, “২৫ হাজার করে মোট এক লাখ মেট্রিক টন ইউরিয়া সার আমদানির চারটি প্রস্তাব অনুমোদন পেয়েছে। এই সার আমদানিতে ব্যয় হবে ২৬৯ কোটি ৯৫ লাখ টাকা।”

এনএসসি সম্মেলন কেন্দ্রে দেশের অর্থনীতির সামগ্রিক চিত্র তুলে ধরার অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি: নয়ন কুমার/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

এছাড়া ব্রুনাই থেকে ৬০ হাজার মেট্রিক টন গ্যাস ওয়েল আমদানিতে চারশ কোটি ১৬ লাখ টাকার ক্রয় প্রস্তাব এবং সিভিল এভিয়েশনের আধুনিকায়নে আন্তর্জাতিক পরামর্শক নিয়োগে ২৩ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ের আরেকটি প্রস্তাব অনুমোদন পায়।

পিপিপি’র আওতায় চট্টগ্রামের এলপিজি বোতল প্ল্যান্ট স্থাপন প্রকল্পেও নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

ইউক্রেইন থেকে গম আমদানি করার কথাও জানান মোস্তাফিজুর।

“এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে দরপত্র আহ্বান ছাড়াই আড়াই লাখ মেট্রিক টন গম আমদানি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল।”

“সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চূড়ান্ত অনুমোদন পেলে ইউক্রেইন থেকে সরকারি পর্যায়ে গম আমদানি করা হবে।”

মন্ত্রিসভা কমিটির সভায় আরো কয়েকটি প্রস্তাব অনুমোদনের কথা জানান মোস্তাফিজুর।

এডিবি’র অর্থায়নে রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ ও ১০০টি ব্রডগেজ যাত্রীবাহী বগি কেনার প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৭২৯ কোটি ১৮ লাখ ৬৯ হাজার টাকা।

ঢাকা ওয়াসার পানি সরবরাহ উন্নয়ন প্রকল্পের জন্য নিয়োগকৃত পরামর্শক প্রতিষ্ঠানের বর্ধিত কাজের জন্য ১০৯ কোটি ৩৫ লাখ টাকার সংশোধিত ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া ৩৩০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান যুগ্ম-সচিব মোস্তাফিজুর।