রপ্তানি বাড়াতে দরকার পণ্যের আন্তর্জাতিক মান: শিল্পমন্ত্রী

বিদেশে বাংলাদেশের পণ্য রপ্তানি করে আয় বাড়াতে পণ্যের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করার ওপর জোর দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 05:03 PM
Updated : 20 Oct 2014, 06:40 PM

একই সঙ্গে আমদানির ক্ষেত্রেও পণ্যের মান নিশ্চিত করারও পরামর্শ দেন তিনি।

সোমবার রাজধানীতে ৪৫তম বিশ্ব মান দিবস উপলক্ষ্যে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, “আমরা জনগণের জন্য নিরাপদ পণ্য ও সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। বাংলাদেশে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে। রপ্তানির পরিমাণ বাড়াতে হলে উৎপাদিত পণ্যের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে হবে।

“আবার আমদানির ক্ষেত্রেও সচেতন হতে হবে। বাংলাদেশকে বিদেশি নিম্ন মানের পণ্যের ডাম্পিং স্টেশন হতে দেওয়া হবে না। বাংলাদেশ যাতে বিদেশি অচল, অগ্রহণযোগ্য ও নিম্ন মানের পণ্যের ডাম্পিং স্টেশনে পরিণত না হয় সে বিষয়ে আমদানিকারকসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।”

বিকালে রাজধানীর তেজগাঁওয়ে নিজস্ব কার‌্যালয়ে ‘সকল ক্ষেত্রে সমতা রক্ষা করে মান’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিটিউশন।

বিএসটিআইর মহাপরিচালক ইকরামুল হকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্প সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, ক্যাবের সভাপতি গোলাম রহমান, এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, ডিসিসিআই সভাপতি শাহজাহান খান ও বিএসটিআইর পরিচালক (মান) মো. আখতারুজ্জামান।

শিল্পমন্ত্রী বলেন, “জনস্বার্থে ভেজাল ও নিম্ন মানের পণ্যের উৎপাদন বন্ধের উদ্যোগ জোরদার করতে হবে। ওজন ও পরিমাপে কারচুপি রোধে বিএসটিআইকে আরো কঠোর হতে হবে। একই সাথে ভোক্তা সাধারণের কাছে উন্নত মানের পণ্য ও সেবা পৌঁছে দিতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

বিএসটিআইর পরিধি আরো বাড়ানো প্রয়োজন বলে মনে করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, মানুষ এখন অনেক বেশি মানের বিষয়ে সচেতন। পণ্য কেনার সময় মানুষ এখন বিএসটিআই লোগো দেখে মান সম্পন্ন কিনা সেটা যাচাই করে নেয়। সচেতনতা বৃদ্ধির ফলেই এটা সম্ভব হয়েছে।

মনোয়ারা হাকিম আলী বলেন, “বিএসটিআই’র আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা আরও বাড়াতে হবে।”

ডিসিসিআই সভাপতি শাহজাহান খান বলেন, “শিল্পায়নের সাথে পাল্লা দিয়ে বিএসটিআইর সক্ষমতা বাড়াতে হবে।”

গুণগতমান বজায় রেখে পণ্য উৎপাদনের জন্য শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান বিএসটিআই’র মহাপরিচালক।