বাংলাদেশে বিনিয়োগে উৎসাহ দিচ্ছে ইউনান

বাংলাদেশে বিনিয়োগ করতে চীনের ইউনান প্রদেশের বাণিজ্য মন্ত্রণালয় সেখানকার উদ্যোক্তাদের উৎসাহ দিচ্ছে বলে জানিয়েছেন ঢাকা সফররত ওই প্রদেশের বাণিজ্য বিভাগের মহাপরিচালক হি লিয়াংহুই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2014, 04:37 PM
Updated : 29 Sept 2014, 05:22 PM

সোমবার দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সঙ্গে এক বৈঠকে হি লিয়াংহুই এ কথা জানান।

বৈঠকে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বাংলাদেশে বিনিয়োগ এবং বাংলাদেশ থেকে আমদানি বাড়ানোর মাধ্যমে দুই দেশের বাণিজ্য ঘাটতি কমানোর প্রস্তাব করা হয়।

এসময় এফবিসিসিআই পরিচালক হারুণ অর রশিদ বলেন, “বাংলাদেশের সব পক্ষ থেকে বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করা হচ্ছে। সরকার বেশ কয়েকটি অর্থনৈতিক অঞ্চল করছে বিনিয়োগের জন্য।

“বাংলাদেশ বর্তমানে চীন থেকে সবচেয়ে বেশি পণ্য আমদানি করছে। এখানে চীনের কোম্পানিগুলো বিনিয়োগ করলে অভ্যন্তরীণ বাজারই তাদের জন্য ইতিবাচকভাবে কাজ করবে।”

সংগঠনের নেতারা জানান, বাংলাদেশে বিদ্যুৎ, নাবায়ণযোগ্য জ্বালানি, অবকাঠামো, ওষুধ, পর‌্যটন, তথ্যপ্রযুক্তি, টেলিযোগাযোগ, কৃষিভিত্তিক শিল্প, প্লাস্টিক, হালকা প্রকৌশল শিল্প ও হিমায়িত মৎস খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে।

বিভিন্ন কারণে বাংলাদেশ আঞ্চলিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ মন্তব্য করে হি লিয়াংহুই বলেন, “এ অঞ্চলের অর্থনৈতিক করিডোরের প্রধান অংশ বাংলাদেশ। চীন এই করিডোর নিয়ে আশাবাদী। বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে চীনের উদ্যোক্তারা যেমন আগ্রহী তেমনি সরকারও ইতিবাচক। সরকার উদ্যোক্তাদের উৎসাহ দিচ্ছে। বিশেষ করে অবকাঠামো খাতের জন্য।”

বৈঠকে এফবিসিসিআইয়ের পরিচালক আব্দুল হক, এম এ মোমেন, আব্দুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।