রাকাব নিয়ে সংসদে বিল উত্থাপন

সামরিক সরকারের আমলে জারি করা ‘রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক অর্ডিন্যান্স-১৯৮৬’ বাতিল করে নতুন আইন প্রণয়নের প্রস্তাব সংসদে উত্থাপন করা হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 04:46 PM
Updated : 15 Sept 2014, 04:46 PM

সোমবার এ সংক্রান্ত রাজশাহী ‘কৃষি উন্নয়ন ব্যাংক বিল-২০১৪’ সংসদে উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পরে বিলটি এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সামরিক শাসনামলে নেওয়া বিভিন্ন অধ্যাদেশ পরিবর্তন ও বাতিলের কাজ শুরু করে। এরই আওতায় ১৯৮৬ সালের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) সংক্রান্ত অধ্যাদেশ বাতিল করে নতুন আইন করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত আইনে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগের আইনে যা ৫০ কোটি টাকা ছিলো।

বিলে, রাজশাহী ও রংপুর বিভাগের বিভাগীয় কমিশনারদের ব্যাংকের পরিচালনা বোর্ডের পরিচালক হিসেবে রাখার প্রস্তাব করা হয়েছে। দুই বিভাগের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালকদেরও বোর্ডে রাখা হয়েছে।

এছাড়া অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং রাজশাহী মৎস্য অধিদপ্তরের ও রংপুরের প্রাণি সম্পদ অধিদপ্তরের উপপরিচালকদের বোর্ডে রাখা হয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, সরকারি চাকরিতে নিয়োজিত নয় এমন ব্যক্তিদের মধ্যে থেকে সরকার ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ দেবে।