চট্টগ্রামের ২৯ করদাতা পেলেন সম্মাননা

এবছর চট্টগ্রাম নগর ও জেলা, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার  থেকে ২৯ জনকে দীর্ঘমেয়াদী ও সর্বোচ্চ করদাতার সম্মাননা দেয়া হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 02:51 PM
Updated : 15 Sept 2014, 02:51 PM

সোমবার আগ্রাবাদে চট্টগ্রাম কর বিভাগ আয়োজিত জাতীয় আয়কর দিবসের অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ২৯ জনের হাতে সম্মাননা স্মারক (ক্রেস্ট) তুলে দেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় দীর্ঘমেয়াদী করদাতার সম্মাননা পেয়েছেন মোস্তফা কামাল হায়াত, মেজর (অব.) আব্দুল মান্নান।

সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন একে খান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন কাশেম খান, পরিচালক আবুল কাশেম খান ও প্যাসিফিক জিন্সের চেয়ারম্যান মো. নাছির উদ্দিন।

সালাউদ্দিন কাশেম খান এবার টানা পঞ্চমবারের মতো সর্বোচ্চ করদাতার সম্মাননা পেলেন।

চট্টগ্রাম জেলায় নির্মল চন্দ্র দাশ ও আব্দুল মান্নান চৌধুরী দীর্ঘমেয়াদী এবং সৈয়দ ওয়াহিদুল আলম, রাহেলা হোসাইন ও শামসুদ্দিন মাহমুদ সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন।

কক্সবাজারের রফিক আহামদ ও কাজল পাল দীর্ঘমেয়াদী এবং আব্দুর রহমান বদি, আতিকুল ইসলাম ও আব্দুস শুক্কুর সর্বোচ্চ করদাতার সম্মাননা পান।

রাঙামাটি থেকে দেবব্রত বড়ুয়া দীর্ঘ মেয়াদী এবং লোকমান হোসেন তালুকদার, লিপি সরকার ও ফরিদা ইয়াসমীন সর্বোচ্চ করাদাতার সম্মাননা পেয়েছেন।

বান্দরবানের নজির আহমেদ সওদাগর, সামশুদ্দিন সওদাগর দীর্ঘ মেয়াদী, মো. ইসমাইল, শাহজাহান মিয়া, হুমায়ুন কবির সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন।

খাগড়াছড়িতে দীর্ঘমেয়াদী করদাতার সম্মাননা পেয়েছেন মো. ইউসুফ, মো. আওয়াল। সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন লিয়াকত আলী চৌধুরী, আব্দুর রাজ্জাক ও স্বপন চন্দ্র দেবনাথ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “এবার ২ লাখ ৫০ হাজার কোটি টাকার বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী। এর মধ্যে এক লাখ ৪৯ হাজার কোটি টাকা আয়কর খাত থেকে আসবে।

বর্তমান সরকার ব্যবসাবান্ধব উল্লেখ করে মোশাররফ বলেন, “বর্তমানে ১৬ লাখ মানুষ আয়কর দেয়। যেভাবে ব্যবসা হচ্ছে তাতে করদাতার সংখ্যা আরও বেশি হওয়া দরকার।”

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও নীতি) ফরিদ উদ্দিন জানান, গত বছর রাজস্ব আয় ছিল ১ লাখ ২১ হাজার টাকা, যা এবছর ১ লাখ ৪৯ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

“২০০৯ সালে আমদানি খাতে সর্বোচ্চ রাজস্ব আয় ছিল। গত অর্থবছরে তা পরিবর্তন হয়ে আয়কর থেকে সর্বোচ্চ রাজস্ব আয় হয়।”

আয়কর মেলা ও আয়কর দিবস উদযাপন কমিটির আহ্বায়ক কর কমিশনার দবির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম ও বিজিএমইএর প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী প্রমুখ।

এর আগে সকালে আয়কর দিবস উপলক্ষ্যে নগরীতে একটি শোভাযাত্রা বের করা হয়।  মঙ্গলবার থেকে আগ্রাবাদে শুরু হবে সপ্তাহব্যাপী আয়কর মেলা, যা চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।