আইটিপিইসির সদস্য হচ্ছে বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি খাতের জনবলের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ইনফরমেশন টেকনোলজি প্রফেশনাল এক্সমিনেশন কাউন্সিলের (আইটিপিইসি) সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 10:58 AM
Updated : 31 August 2014, 10:58 AM

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী রোববার এক সংবাদ সম্মেলনে জানান, আইটিপিইসির সদস্য হওয়ার জন্য এর অংশীদার দেশগুলোর সঙ্গে সমঝোতা স্মারক ও জাপানের সঙ্গে একটি চুক্তি করা হবে।

সোমবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে এই চুক্তি স্বাক্ষরিত হবে।

আইসিটি বিভাগের সচিব মো. নজরুল ইসলাম খান সংবাদ সম্মেলনে জানান, আইটিপিইসির অধীনে এর সদস্য দেশগুলোতে আইসিটি পেশাজীবীদের জন্য একটি সমন্বিত পরীক্ষা (আইটিইই) নেয়া হয়, যাতে তথ্যপযুক্তি খাতের জনবলের জ্ঞান ও দক্ষতা পরিমাপ করা হয়ে থাকে।

“এই পরীক্ষা প্রবর্তন ও পরিচালনার জন্য জাপানের আইটিপিইসির সদস্যপদ প্রয়োজন হয়।”

বর্তমানে জাপান, ভারত, চীন, মালয়শিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, মিয়ানমার, ভিয়েতনাম ও মঙ্গোলিয়ায় আইটিইই সনদ স্বীকৃত।

সচিব বলেন, “এ পরীক্ষা পরিচালনার জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে ইতোমধ্যে বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার (বিডিআইটিইসি) নামে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরি করা হয়েছে। এখন থেকে দেশে নিয়মিত এ পরীক্ষা নেয়া হবে।”

নজরুল ইসলাম খান জানান, জাপান সরকারের সহযোগিতায় একটি প্রকল্পের মাধ্যমে গত বছর অক্টোবরে প্রথম এবং চলতি বছর এপ্রিলে দ্বিতীয়বারের মতো দেশে ‘আইটিইই’ পরীক্ষা নেয়া হয়।

“এসব পরীক্ষা আয়োজনের মাধ্যমে প্রাতিষ্ঠানিক সক্ষমতা দেখানো সম্ভব হওয়ায় তা সদস্যপদ অর্জনের পথকে সুগম করেছে।”

অন্যদের মধ্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।