শিকলবাহায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি

চট্টগ্রামের শিকলবাহায় ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ভারতীয় একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2014, 01:25 PM
Updated : 24 August 2014, 01:25 PM

রোববার বিদ্যুৎ ভবনে ভারতের নির্মাণ প্রতিষ্ঠান লারসেন অ্যান্ড টারবোর (এলএন্ডটি) সঙ্গে চুক্তি করে পিডিবি।

দ্বৈত জ্বালানিভিত্তিক এ কেন্দ্রটির জন্য ২০১১ সালের ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। কিন্তু ঋণ সংগ্রহ ও দাতাগোষ্ঠীর ঠিকাদার কোম্পানি নির্বাচনে দীর্ঘসূত্রতায় চুক্তি স্বাক্ষরে প্রায় তিন বছর সময় লাগলো।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, এক হাজার ৭০৭ কোটি টাকার এ প্রকল্পে সরকারের নিজস্ব তহবিল ছাড়াও চারটি আন্তর্জাতিক দাতা সংস্থা- কুয়েত ফান্ড, সৌদি ফান্ড, আবুধাবি ফান্ড ও ওপেক ফান্ড অর্থায়ন করছে।

এ প্রকল্পে দাতারা ১৬ কোটি ৭৩ লাখ ৩ হাজার মিলিয়ন ডলার বা একহাজার ৩৬০ কোটি টাকা ঋণ দেবে।

প্রথমে ১৫০ মেগাওয়াটের প্রকল্প থাকলেও পরবর্তীতে এটিকে ২২৫ মেগাওয়াটে উন্নীত করা হয়। গত ২৬ মে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রকল্প অনুমোদন করে।

এর আগে গত বছরের ১৯ ফেব্রুয়ারি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পের অনুমোদন মেলে।

অনুষ্ঠানে জানানো হয়, চুক্তি কার্যকর হওয়ার সময় থেকে ১৮ মাসের মধ্যে বিদ্যুৎ কেন্দ্রটি সিম্পল সাইকেল ইউনিট ও ৩০ মাসের মধ্যে পূর্ণ ক্ষমতায় উৎপাদনে আসবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, কুয়েতের চার্জ দ্যা অ্যাফেয়ার্স নাসের আল নাইজি, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর, পিডিবির চেয়ারম্যান মো. আব্দুহু রুহুল্লাহ এবং লারসেন অ্যান্ড টারবোর পরিচালক শৈলেন্দ্র রায়।