মোবারকপুর গ্যাসক্ষেত্রে অনুসন্ধান কূপ খনন শুরু

পাবনার সাঁথিয়া উপজেলার মোবারকপুর গ্যাসক্ষেত্রে নতুন একটি অনুসন্ধান কূপ খনন শুরু করেছে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানি-বাপেক্স।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 02:54 PM
Updated : 22 August 2014, 02:54 PM

পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর শুক্রবার উপজেলার খেতুপাড়া ইউনিয়নের মোবারকপুর গ্রামে এই খনন কাজের উদ্বোধন করেন।

তিনি বলেন, “এই নতুন ভূ-কাঠামোয় তেল-গ্যাস অনুসন্ধান একটি চ্যালেঞ্জিং কাজ। দেশে এর আগে এ ধরনের ভূ-কাঠামোয় কূপ খননের কাজ করা হয়নি। আশা করি, এখানে আমরা সফল হব।”

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্স) ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল বাকী, জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন, সুজানগর উপজেলার নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

১৯৮৪ সালে মোবারকপুরে এই গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়ার পর তিন দশকেরও বেশি সময় ধরে অনুসন্ধান শেষে কূপ খনন শুরু হলো।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক আবদুল বাকী বলেন,  তারা মোবারকপুরে বাপেক্সের নতুন রিগ ‘বিজয়-১২’ ব্যবহার করছেন। শুধু গ্যাস নয়, সেখানে তেল পাওয়ারও সম্ভাবনা রয়েছে।

মোবারকপুর ক্ষেত্রের প্রকল্প পরিচালক আতাউর রহমান জানান, অনুসন্ধান কাজ চালাতে ৮ দশমিক ৮ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী ৪ হাজার ৫০০ মিটার পর্যন্ত অনুসন্ধান কূপ খনন করা হবে।

১৯৮০ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ হাইড্রোকার্বন ইউনিট ও প্রাকলা সিসমোস নামের একটি জার্মান কোম্পানি উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায় তেল-গ্যাসের খোঁজে অনুসন্ধান চালায়। সে সময় মোবারকপুর গ্রামে গ্যাস ও তেলের সম্ভাব্য মজুদ পাওয়া যায়।

তখন জানানো হয়েছিল, মোবারকপুরে এই ক্ষেত্রের প্রায় সাড়ে ৪ কিলোমিটার গভীরে ২০০ থেকে ১ হাজার বিলিয়ন ঘনফুট গ্যাস ও ২১ লাখ ব্যারেল তেলের মজুদ থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলে এ নিয়ে দ্বিতীয়বারের মতো অনুসন্ধান কূপ খনন করা হচ্ছে।

এর আগে ১৯৯৪ সালে বগুড়ার গাবতলীতে প্রথমবারের মতো অনুসন্ধান কূপ খনন করা হলেও সেখানে তেল-গ্যাসের সন্ধান পাওয়া যায়নি।